যখন পরিচয় টাই ভুল!

রাজধানীর আর্মি স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক লোকসংগীত উৎসব (ফোক ফেস্ট)। এ উৎসবে  বাংলাদেশ বানান ভুল।

‘ভুল’ শব্দটি লেখার সময়ই অনেকে ভুল করে লেখে ‘ভূল’। ভাষাশহীদদের প্রতি সম্মান জানাতে যে প্রভাতফেরি হয়, সেখানে হাতে ফুলের তোড়া নিয়ে রক্তলাল-অক্ষরে লিখে ‘শ্রদ্ধাঞ্জলি’ জানানো হয়। কিন্তু বেশির ভাগ সংগঠন, প্রতিষ্ঠান বা ব্যক্তির শ্রদ্ধা নিবেদনে সামান্য খাদ থেকে যায় তারা লেখে ‘শ্রদ্ধাঞ্জলী’। দেশের সর্বত্র যেন চলছে ভুল বানানের মহড়া।

আটটি দেশের প্রায় ১৫০ জন লোকসংগীত শিল্পী ও কলাকুশলীদের নিয়ে আয়োজিত হচ্ছে সংগীতের এই মহোৎসবের তৃতীয় আসর। এবারের উৎসবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ইরান, ব্রাজিল, মালি,অস্ট্রেলিয়া, ফ্রান্স ও জাপানের শিল্পীরা অংশ নিচ্ছেন। উৎসব চলবে ১১ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত দেড়টা পর্যন্ত মঞ্চ মাতাবেন শিল্পী ও যন্ত্রীরা। আজ সন্ধ্যা ৬টায় পর্দা উঠবে উৎসবের। উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রথমেই মঞ্চে আসবে মাছরাঙা টেলিভিশনের লোকগানের প্রতিভা অন্বেষণের অনুষ্ঠান ম্যাজিক বাউলিয়ানার শিল্পীরা। এরপর মঞ্চে আসবে ব্রাজিলের বিখ্যাত শিল্পী মোরিসিও টিজুমবা ও তাঁর দল সেক্সেট। প্রথমবারের মতো বাংলাদেশে আসা এ শিল্পীর কণ্ঠে শোনা যাবে ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বার সুর। এরপর মঞ্চে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের ফকির শাহাবুদ্দিন। তারপর মঞ্চে আসবেন তিব্বতের শিল্পী তেনজিন চোগিয়াল। আজকের আয়োজনের শেষ শিল্পী পাপন। আসামের আঞ্চলিক গানের পাশাপাশি বাংলা, হিন্দি, পাঞ্জাবি, তামিল, মারাঠি ও মিশিং ভাষায় গান শোনা যাবে তাঁর কণ্ঠে। উৎসবের নিজস্ব ইউটিউব চ্যানেলে পুরো অনুষ্ঠানটি লাইভ দেখার সুযোগ থাকবে।