ব্যাংক ও আর্থিক খাতে শুদ্ধাচার বাস্তবায়নে ‘কোড অব কন্ডাক্ট’ জারি

সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে।

রূপকল্প-২০২১ অনুযায়ী একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সরকার কর্তৃক জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন করা হয়েছে। ব্যাংক ও আর্থিক খাতে এ শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ‘কোড অব কন্ডাক্ট ফর ব্যাংকস অ্যান্ড নন-ব্যাংক ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনস’ জারি করা হয়েছে।

 প্রজ্ঞাপনে বলা হয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংককে এই গাইডলাইন্সের আলোকে নিজ নিজ প্রতিষ্ঠানের জন্য কোড অব কন্ডাক্ট প্রণয়ন করতে হবে। সব প্রস্তুতি সম্পন্ন করে আগামী বছরের ১ জানুয়ারি হতে ব্যাংকসমূহের দৈনন্দিন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে উক্ত কোড অব কন্ডাক্ট যথাযথভাবে পরিপালনের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করা হলো। গাইডলাইন্সটি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রসঙ্গত, শুদ্ধাচারের সংস্কৃতি প্রতিষ্ঠা ও অনুসরণের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহে সততা, নৈতিকতা, দক্ষতা ও দায়িত্বশীলতাপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে এটি প্রণয়ন করা হয়।