বিদায়ী ম্যাচে নেহরাকে জয় উপহার দিল ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন ঘরের মাঠে টি-টোয়েন্টির প্রথম ম্যাচ খেলে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাবেন। কোহলিবাহিনীও জয় দিয়েই দলের সিনিয়র এই তারকাকে বিদায় জানাবেন। জানালেনও তাই। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দিল্লিতে নিউজিল্যান্ডকে ৫৩ রানে হারিয়ে ১-০ তে এগিয়ে গেছে দলটি।

দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের বোলারদের ওপর রীতিমতো তাণ্ডবে চালায় স্বাগতিক ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শেখর ধাওয়ান। দুই ওপেনারের এমন দানবীয় ব্যাটিংয়ে ১৬.২ ওভারের উদ্বোধনী জুটিতে ভারত তুলে ফেলে ১৫৮ রান। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি।

রোহিত শর্মা আর শেখর ধাওয়ান দুজনই করেছেন ৮০ রান করে। ধাওয়ানের ৫২ বলের ইনিংসটিতে ছিল ১০টি চার আর ২টি ছক্কার মার। ৫৫ বলের ইনিংসে রোহিত ৬ চারের সঙ্গে হাঁকিয়েছেন ৪টি ছক্কা। ধাওয়ান ফেরার পর হার্দিক পান্ডিয়াকেও শুন্য রানে সাজঘর দেখান ইশ সোধি। শেষদিকে বিরাট কোহলির ১১ বলে ২৬ আর মহেন্দ্র সিং ধোনির ২ বলে ৭ রান করলে ২০২ রানের সংগ্রহ পায় ভারত।

পাহাড়সম রানের জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ছিল পথহারা। ওয়ানডে সিরিজে দারুণ ফর্মে থাকা টম ল্যাথাম টি-টোয়েন্টিতেও করেন ৩৬ বলে সর্বোচ্চ ৩৯ রান। অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ২৪ বলে ২৮। শেষ দিকে দুটি করে চার ও ছক্কায় ১৪ বলে ২৭ রান করে ব্যবধান কমান মিচেল স্যান্টনার। র‍্যাংকিংয়ের শীর্ষ দলের ইনিংস শেষ হয় ১৪৯ রানে।