‘অলৌকিক ক্ষমতাবলে টেস্ট জিতল শ্রীলঙ্কা’

চলতি মাসে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজ জয়ের ঘটনাটি অলৌকিক বলে মন্তব্য করেছেন শ্রীলঙ্কান ক্রিকেট দলের অধিনায়ক দিনেশ চান্ডিমাল। মঙ্গলবার তার এই মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে উপহাস হিসেবে পরিগণিত হয়েছে।

চান্ডিমাল সাংবাদিকদের বলেন, সংযুক্ত আরব আমিরাতে দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলতে যাবার আগে তিনি একজন জ্যোতিষির কাছ থেকে বিশেষ আশীর্বাদ পেয়েছিলেন। পাকিস্তানের বিপক্ষে সিরিজ শেষ করে কলম্বোতে ফেরার পর তিনি বলেন, ‘আমি সব সময় যে কারো আশীর্বাদ নিতে প্রস্তুত। তিনি জ্যোতিষি হোক কিংবা সন্ন্যাসী। আপনার মেধা থাকতে পারে। কিন্তু এই আশীর্বাদ ছাড়া আপনি এগিয়ে যেতে পারবেন না।

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী টেস্ট সিরিজের আগে ধুকতে থাকা লংকান দলের জন্য জ্যোতিষি প্রেরণের নির্দেশ দেয়ার কথা অস্বীকার করার এক সপ্তাহ পর দলীয় অধিনায়ক এই মন্তব্যটি করেছেন। দেশটির বিপুলসংখ্যক রাজনীতিবিদ, ব্যবসায়ী নেতা এবং তারকা ক্রীড়াবিদ সন্ন্যাসী অথবা জ্যোতিষীর ওপর আস্থাশীল।

চান্ডিমাল বলেন, যে জ্যোতিষির সঙ্গে তিনি আলোচনা করেছেন তিনি তার এক বন্ধুর মা। স্বেচ্ছায় তিনি ওই জ্যোতিষির আশীর্বাদ গ্রহণ করেছিলেন। তবে টেস্ট সিরিজের পর বাকী কোনো সিরিজেই পাকিস্তানিদের সামনে দাঁড়াতে পারেনি লংকান দল। ৫০ ওভারের ওয়ানডে সিরিজ তারা হেরেছে ৫-০ ব্যবধানে। তিন ম্যাচের টি-২০ সিরিজেও তারা হোয়াইটওয়াশ হয়েছে।

সাবেক রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপাকসে দুই বছর আগে অনুষ্ঠিত নির্বাচনে অংশগ্রহণের সময় উপদেশ নেয়ার জন্য একজন ব্যক্তিগত জ্যোতিষী রেখেছিলেন। যদিও ২০১৫ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত ওই নির্বাচনে হেরে যান তিনি।