মোহামেডানের ৩ পয়েন্ট কেটে শাস্তির নির্দেশ ফিফার

নাইজেরিয়ান কোচ এমেকা ইজিউগোর বেতন পরিশোধ না করায় দেশের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানকে শাস্তি দেয়ার জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে নির্দেশ দিয়েছে ফিফা। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগের ৩ পয়েন্ট কেটে নিতে বাফুফেকে সোমবার নির্দেশ দিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি। পাশাপাশি এমেকার পাওয়ানা ২০ হাজার মার্কিন ডলারের ৫ শতাংশ সুদসহ ২২ হাজার মার্কিন ডলার পরিশোধ করতে হবে বলেও নির্দেশ দিয়েছে ফিফা।

পয়েন্টতো কাটা যাচ্ছেই, পাশপাশি ২২ হাজার মার্কিন ডলার এমেকাকে প্রদান না করলে মোহামেডানকে প্রিমিয়ার থেকে চ্যাম্পিয়নশিপ লিগে নামিয়ে দেয়ার কথাও বলেছে ফিফা। নাইজেরিয়ান ফুটবল লিজেন্ড ২০১২-১৩ মৌসুমে মোহামেডানের কোচের দায়িত্ব পালন করেন। তবে পুরো মৌসুম কাজ করেননি ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপে নাইজেরিয়ার জার্সি গায়ে খেলা এ মিডফিল্ডার। মোহামেডান তাকে বেতন দেয়নি-এমেকা এ অভিযোগ করে ফিফাকে। ফিফা ২০১৫ সালেই এমেকার পাওয়ানা ২০ হাজার মার্কিন ডলার পরিশোধের জন্য নির্দেশ দিয়েছিল মোহামেডানকে।

ফিফার বিরোধ নিষ্পত্তি বিভাগ এ রায় দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে শাস্তি কার্যকরের নির্দেশ দেয়। মোহামেডানকে শাস্তি দেয়ার সিদ্ধান্তের খবরটি ফলাও করে প্রচার করেছে নাইজেরিয়ান গণমাধ্যম। পাপিলো নিউজ লিখেছে ,২০১৫ সাল থেকে মোহামেডান ফিফার নির্দেশ অমান্য করে আসছে। বারবার টাকা পরিশোধের সময় বেধে দেয়া হলেও মোহামেডান পরিশোধ করেনি। তাই ফিফা ক্লাবটির ৩ পয়েন্ট কর্তন এবং পাওয়া আদায়ের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে।

মোহামেডানের শাস্তি কার্যকরের বিষয়ে বাফুফেকেও সতর্ক করেছে ফিফা। মোহামেডানকে শাস্তি দিতে ব্যর্থ হলে তার জন্য বাফুফেকেও পস্তাতে হতে পারে। নাইজেরিয়ার মিডিয়ার খবরে বলা হয়েছেন,ফিফার সদস্য দেশ হিসেবে বাফুফেকে এ শাস্তি অবশ্যই কার্যকর করতে হবে। এমন কী মোহামেডানের ৩ পয়েন্ট কাটার প্রমাণও পাঠাতে হবে ফিফার কাছে। বাফুফে এ নির্দেশনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে বাংলাদেশকেও ফিফার সব প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হতে পারে। ফিফার এ নির্দেশ অবশ্য এখনও পায়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ‘ফিফা থেকে অফিসিয়ালি কিছু জানায়নি। তবে নাইজেরিয়ান মিডিয়ার খবরটি দেখেছি। আগে ফিফা থেকে চিঠি পাই, তারপর সে অনুযায়ী ব্যবস্থা নেব।