শাহজালালে আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ

রোববার বিকেল ৫টা ২০ মিনিটে দুবাই থেকে আসা ইকে-০৫৮৬ ফ্লাইটে শাহজালালে অবতরণ করেন ওই যাত্রী। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা তার ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে আমদানি নিষিদ্ধ ১৮২ কার্টন বিদেশি সিগারেটসহ এক যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা। আটক যাত্রীর নাম নুরু বানু। তার পাসপোর্ট নং বিকিউ-০০৫৭২৪১। বাড়ি মুন্সিগঞ্জ সদর উপজেলায়। এক পর্যায়ে যাত্রী ৪নং বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রম করে চলে যাওয়ার প্রাক্কালে তার গতিরোধ করা হয় এবং পরবর্তীতে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তার সঙ্গে থাকা ২টি লাগেজ খুলে ১৮২ কার্টন বিদেশি সিগারেট জব্দ করা হয়।

আটককৃত এসব সিগারেট বেনসেন অ্যান্ড হেজেস এবং ৩০৩ ব্র্যান্ডের। পণ্যের শুল্ককরসহ আটক পণ্যের মূল্য প্রায় ১১ লাখ টাকা। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে। আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।