‘ক্ষুদ্রঋণে দারিদ্র্য নিরসন টেকসই হয় না’

গতকাল শনিবার রাজধানীর প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ এসব কথা বলেন। এ সময় পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, উপব্যবস্থাপনা পরিচালক ড. জসীম উদ্দিন ও গোলাম তৌহিদ উপস্থিত ছিলেন।

শুধু ক্ষুদ্রঋণ দিয়ে দারিদ্র্য বিমোচন সম্ভব নয় বলে জানিয়েছেন পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেন, ক্ষুদ্রঋণে দারিদ্র্য নিরসন টেকসই হয় না। আমাদের গবেষণায় দেখা গেছে, যারা ক্ষুদ্রঋণ নিয়েছে, তাদের মধ্যে মাত্র ৭ শতাংশ দারিদ্র্যসীমা থেকে ওপরে উঠতে সক্ষম হয়েছে। বাকিরা দরিদ্রই থেকে গেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পিকেএসএফের উদ্যোগে ছয় দিনব্যাপী ‘উন্নয়ন মেলা’ শুরু হচ্ছে আজ রবিবার। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উন্নয়ন মেলা চলবে ৩ নভেম্বর পর্যন্ত। মেলার উদ্দেশ্য, পিকেএসএফের সহযোগী সংস্থাগুলো মাঠপর্যায়ে যেসব কাজ করে, তা মানুষের সামনে তুলে ধরা। প্রান্তিক পর্যায়ের উত্পাদকদের পণ্যের বাজার সম্প্রসারণ করা।

সংবাদ সম্মেলনে খলীকুজ্জমান আহমদ বলেন, বিশ্বের আরো অনেক গবেষণায় উঠে এসেছে, ক্ষুদ্রঋণ দিয়ে দারিদ্র্য বিমোচন হয় না। সে কারণে আমরা শুধু ঋণ দিই না। উদ্যোক্তাদের ঋণের পাশাপাশি তাকে শিক্ষা, স্বাস্থ্য, প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতা করে পিকেএসএফ।

উন্নয়ন মেলার গুরুত্ব তুলে ধরে তিনি আরো বলেন, ‘আমাদের সদস্যসংখ্যা এখন এক কোটি ২৭ লাখ ১৫ হাজার। ১৫৩টি ইউনিয়ন পরিষদে আমাদের কাজ আছে।’