৪০০ কেজি স্বর্ণ দিয়ে তৈরি পদ্মাবতী

পদ্মাবতী ছবির প্রথম গান ‘ঘুমার’ প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ভিডিওটি ইউটিউবে ৮.৫ মিলিয়ন বার দেখেছেন দর্শকরা। ছবিতে পদ্মিনী ছবিতে অভিনয় করছেন দীপিকা, তার স্বামী মহারানা রাওয়াল সিংয়ের চরিত্রে শহীদ কাপুর ও আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয় করেছেন রণবীর সিং।

ঘুমার রাজস্থানী নাচের একটি ধরন। গানটিও এর নামেই রাখা হয়েছে। দীপিকা এ নাচের বিশেষজ্ঞ জ্যোতি ডি তোম্মারের কাছে নাচটি শেখেন। গানটির কোরিওগ্রাফিতে ছিলেন ক্রুতি মাহেশ মিদ্য এবং গেয়েছেন শ্রেয়া ঘোষাল। সংগীত পরিচালনায় ছিলেন সঞ্জয় লীলা বানসালি নিজে।

ঘুমার নাচে বৃত্তাকারে অনেকগুলো পাক খেয়ে ঘুরতে হয় নৃত্যশিল্পীদের। তাদের ভারী লেহেঙ্গা প্রতিবার ঘোরার সময় এক মনোমুগ্ধকর দৃশ্য তৈরি করে, যা দর্শকদের সম্মোহিত করে দেয়। নাচটির শুটিংয়ের সময় ৬৬ বার পাক খেয়েছিলেন দীপিকা। ভারী লেহেঙ্গা ও গহনার মধ্যেই দীপিকাকে ঘুরতে হয়েছিল, আবার নাচের বিভিন্ন মুদ্রাও তুলতে হয়েছিল। তার পরনের রিম্পল নারুলা লেহেঙ্গার ওজন ৩০ কেজি এবং তৈরি করতে খরচ হয়েছে ৩০ লাখ ভারতীয় রুপি। গহনার দায়িত্বে ছিল তানিশক্ নামের ভারতের বিখ্যাত কোম্পানি। ২০০ জন স্বর্ণকার ৬০০ দিন ধরে ৪০০ কেজি স্বর্ণ দিয়ে পদ্মাবতী ছবির গহনা তৈরি করেন।

দীপিকা বলেন, ‘আমার মনে আছে যখন প্রথম শটটা নেয়া হয়, তখন হঠাত্ আমি নিজের শরীরের মধ্যে এক ধরনের শিহরণ অনুভব করি। মনে হচ্ছিল, পদ্মাবতীর আত্মা যেন আমার ভেতরে প্রবেশ করেছে।’