ছয় হাজার বছরের পুরনো এই মাথার খুলিটি কার?

পাপুয়া নিউগিনিতে দীর্ঘদিন আগে পাওয়া ছয় হাজার বছরেরও বেশি পুরনো এই মাথার খুলি বেশ ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদের। খুলিটির বিষয়ে বিজ্ঞানীরা বলছেন এটি সম্ভবত পৃথিবীতে আঘাত হানা প্রথম সুনামিতে নিহত ব্যক্তির।

১৯২৯ সালে পাপুয়া নিউগিনির সমুদ্র উপকুলের এইতাপে শহরে পাওয়া যায় এই খুলিটি। আধুনিক মানুষের আগের প্রজন্ম হোমো ইরাকটাস প্রজাতির বলে জানা গিয়েছিল। বিজ্ঞানীরা বলছেন, ছয় হাজার বছর আগে ওই এলাকায় আঘাত করেছিল পৃথিবীর প্রথম সুনামি। আর তাতেই প্রাণ হারিয়েছিলেন এই ব্যক্তি।

১৯৯৮ সালের ভয়াবহ সুনামির পর ওই এলাকার নমুনা নিয়ে গবেষণা শুরু করেন বিজ্ঞানীরা। আর তাতেই জানা যায় এই খুলিটির তথ্য। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও এই গবেষণা দলের নেতৃত্ব দেওয়া জেমস গফ বলেন, ‘এর আগে এই হাড় পর্যালোচনা করে দেখা হয়নি। এমন এলাকায় তা পাওয়া গেছে যে সেখানে সুনামির বর্জ্য বিশেষ মনোযোগ দেওয়া হয়নি।

‘এই আবিষ্কার পরিস্কার করে দিয়েছে হাজার বছর ধরে সুনামির অভিজ্ঞতা মানুষের রয়েছে,’ বলেন তিনি। জেমস গফ বলেন, এই মানুষটি সম্ভবত প্রথম ব্যক্তি যিনি সুনামির আঘাতে প্রাণ হারিয়েছিলেন। তবে বিজ্ঞানীরা বলছেন, এমনও হতে পারে সুনামি আঘাত হানার আগেই ওই ব্যক্তিকে সমাহিত করা হয়েছিল।