হোয়াইটওয়াশ এড়াতে সংগ্রহ করতে হবে ৩৭০ রান

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও বড় রান সংগ্রহ করেছে স্বাগতিক সাউথ আফ্রিকা। হোয়াইটওয়াশ এড়াতে হলে বাংলাদেশকে ৩৭০ রান সংগ্রহ করতে হবে।

গোটা সফরের মতো এই ম্যাচেও ধারহীন বল করেছে বাংলাদেশ। স্পিনার মেহেদী হাসান মিরাজ ছাড়া কেউ এতটুকু জ্বলতে পারেননি। মিরাজ ১০ ওভারে ৫৯ রান দিয়ে দুই উইকেট নেন।

প্রথম দশ ওভারে বাংলাদেশি বোলারদের অবস্থা যাচ্ছেতাই ছিল। এই সময়ে ওভার প্রতি প্রায় সাত করে রান সংগ্রহ করে স্বাগতিকরা। মাশরাফী পাঁচজন বোলারকে ব্যবহার করেন। নিজে চার ওভার করে ২১ রান দেন। মিরাজ এক ওভারে ১২ রান দিয়ে বসে যান। পরে আক্রমণে এসে ভালো করেন। রুবেল দুই ওভারে খরচ করেন ১৩। সাকিব দুই ওভারে ১৬। তাসকিন এক ওভারে ৭।

মিরাজ সাফল্য পান ১৮তম ওভারে। অর্ধশতক থেকে দুই রান দূরে থাকা বাভুমাকে ফেরান। এরপর ২২তম ওভারে ফেরান কুইন্টন ডি কককে (৭৩)।

সাউথ আফ্রিকা এদিন টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ওপেন করতে নামেন টেম্বা বাভুমা এবং কুইন্টন ডি কক। দুজন ফিরে গেলে অধিনায়ক ডু প্লেসিস দলকে পথে রাখেন। আহত হয়ে ফেরার আগে ৬৭ বলে ৯১ রান করে যান। সঙ্গে এইডেন মার্করাম করেন ৬৬। তিনি ফেরেন রানআউট হয়ে।

শেষ দিকে ডি ভিলিয়ার্স ১৫ বলে ২০ রান করে যান। রুবেলের বলে বড় শট খেলতে যেয়ে মাশরাফীর হাতে ধরা পড়েন।

মাশরাফী বিন মোর্ত্তজার অধিনায়ক হিসেবে এটি ৫০তম ম্যাচ। একাদশে জায়গা পেয়েছেন ওপেনার সৌম্য সরকার। বাদ পড়েছেন অলরাউন্ডার নাসির হোসেন। তার জায়গায় খেলছেন মেহেদী হাসান মিরাজ।

মাশরাফী ওয়ানডেতে এ পর্যন্ত বাংলাদেশকে ৪৯টি ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ২৭টিতে। যার ১৮টি দেশের মাটিতে। বাকি ৯টি বিদেশে। বিপরীতে ২০ হারের মাত্র পাঁচটি দেশের মাটিতে, ১৫টি বিদেশে। ম্যাশের নেতৃত্ব দেওয়া দুটি ম্যাচে কোনও ফল হয়নি। জয়ের শতকরা হার ৫৫.১।

বাংলাদেশ দলে দুই পরিবর্তন থাকলেও সাউথ আফ্রিকায় পরিবর্তন তিনটি। হাশিম আমলা, জেপি ডুমিনি ও প্রিটোরিয়াসের জায়গায় প্রোটিয়া একাদশে ঢুকেছেন টেম্বা বাভুমা, এইডেন মার্করাম এবং উইয়ান মুল্ডার।