আগোরাকে ৩০ হাজার টাকা জরিমানা

পণ্যের বিক্রয় মূল্য লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রিসহ নানাভাবে ভোক্তাদের প্রতারণার দায়ে ৮২ প্রতিষ্ঠানের কাছ থেকে ৯ লাখ ৪৬ হাজার টাকা জরিমানা আদায় করে ভোক্তা অধিদফতর।

নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করায় রাজধানীর আগোরা সুপার সপকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। বুধবার ভোক্তা অধিদফতর এ তথ্য জানিয়েছে। জানা গেছে, অধিদফতরের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ এক অভিযোগ শুনানিতে ধার্য্যকৃত মূল্যের বেশি দামে পণ্য বিক্রয়ের প্রমাণ পান। এ অপরাধে সুপার সপ আগোরাকে ৩০ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়। আর অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ (সাড়ে ৭ হাজার টাকা) পুরস্কার হিসেবে প্রদান করে অধিদফতর।

অধিদফর জানায়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ২৬ জন কর্মকর্তার নেতৃত্বে ১৭ অক্টোবর বাজার তদারকি করে। এ সময় ঢাকা মহানগরসহ, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল, পঞ্চগড়, চট্টগ্রাম, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, বাগেরহাট, ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, নাটোর, জয়পুরহাট, সিরাজগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, বরিশাল, ঝালকাঠি, বরগুনা ও ভোলায় আজ বাজার তদারকি করা হয়।

এদিকে ধার্য্যকৃত মূল্যের চাইতে বেশি দামে পণ্য বিক্রয়ের অপরাধে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আতিয়া সুলতানা রয়্যাল গ্রীনিচ রেস্টুরেন্টকে ১২ হাজার টাকা জরিমানা করে। একই অভিযোগে সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক নগর ফাস্ট ফুডকে দুই হাজার টাকা, সহকারী পরিচালক আফরোজা রহমান ঐতিহ্য প্রকাশনা, তাজ ফার্মা এন্ড ডিপার্টমেন্টাল স্টোর, স্লাস অফ লাইফ, বার্গার ল্যাব ও সাজ টেলিকমকে যথাক্রমে পাঁচ হাজার, ১০ হাজার, পাঁচ হাজার, ১০ হাজার, এক হাজার এবং প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে আজকের ডিল ডট কমকে ৮ হাজার টাকাসহ মোট ৩৯ হাজার টাকা জরিমানা করে। এছাড়া বেশি দামে পণ্য বিক্রয়ের অপরাধে অভি হাইওয়ে ভিলাকে সাড়ে পাঁচ হাজার টাকা জরিমানা করেন সিরাজগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক এ এস এম মাসুম উদ-দৌলা।

অধিদফতর ২৬টি বাজার তদারকি ও ১৩টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৮২টি প্রতিষ্ঠানকে মোট ৯ লাখ ৪৬ হাজার টাকা জরিমানা করে। আদায়কৃত জরিমানা থেকে ১৩ জন অভিযোগকারীকে পুরস্কার হিসেবে ২৯ হাজার ৬২৫ টাকা প্রদান করা হয়।