প্যারিসের যে প্রাসাদে থাকেন নেইমার

নেইমার যখন প্রথম দিন প্যারিসে পা রাখলেন সেদিন হাজার হাজার সমর্থক রাস্তার দু’ধারে দাঁড়িয়ে স্বাগতম জানিয়েছিল তাকে। সে সময় তাদের হাতে ছিল নানান রঙের প্ল্যাকার্ড। এই প্ল্যাকার্ডের অনেকগুলোতেই লেখা ছিল ‘প্যারিসে স্বাগতম রাজপুত্র’! ইতিমধ্যে বেশ কয়েকটি ম্যাচে পিএসজির জার্সিতে মাঠে নেমেছেন পিএসজির এই রাজপুত্র। অসাধারণ ফুটবল শৈলী প্রদর্শনের মধ্য দিয়ে এরই মধ্যে মন জিতে নিয়েছেন ফরাসিদের।

একই সঙ্গে নিজেকে প্যারিসের সংস্কৃতির সঙ্গেও মানিয়ে নিয়েছেন নেইমার। শুরুতে পিএসজির টাকায় ক্লাবের পাশেই অভিজাত হোটেলে থাকতেন তিনি। সম্প্রতি পিএসজির ট্রেনিং গ্রাউন্ডের কাছেই বাড়ি ভাড়া নিয়েছেন নেইমার। তবে সেটাকে বাড়ি না বলে রাজপ্রাসাদ বলাই ভাল। দেখতে প্রাসাদের মতো সেই পাঁচতলা বাড়ির মাসিক ভাড়াই প্রতি মাসে ১২ হাজার ৮০০ ইউরো (১২ লাখ ৪৪ হাজার টাকা)।

রাজপুত্র তো প্রাসাদেই থাকবেন! প্যারিসের পশ্চিমে অভিজাত এলাকা বউজিভালে যে প্রাসাদটা নেইমার ভাড়া নিয়েছেন, সেটা তৈরি হয়েছিল ১৯৫০ সালে। ১০ হাজার ৮০০ স্কয়ার ফিটের এই বাড়িতে রয়েছে দৃষ্টিনন্দন সুইমিংপুল, স্টিম বাথ, সনা বাথ নেওয়ার সুব্যবস্থা। পাহাড়ের উপর পাঁচ তলা এই বাড়ির সামনে রয়েছে বেশ বড় একটি উঠান। এরআগে এই এলাকায় বাড়ি কিনেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদিনহো, ফরাসি তারকা অভিনেতা জেরার্ড দেপার্দিও।

বাবা সিনিয়র নেইমার দ্য সিলভার স্বপ্ন ছিল বড় ফুটবলার হওয়ার। দারিদ্র্যের কষাঘাতে তার পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন অধরাই থেকে যায়। নিদারুণ ওই দুঃসময়ে সিনিয়র নেইমারের ভালবাসার প্রতীক হিসেবে ঘর আলো করে আসে জুনিয়র নেইমার। পরবর্তীতে নিজের অপূর্ণ ইচ্ছা ছেলেকে দিয়ে পূরণের স্বপ্ন দেখতে থাকেন তিনি। বাবার স্বপ্ন ভেস্তে যেতে দেননি ছোট্ট নেইমারও। সাও পাওলোর রাস্তায় ফুটবল খেলতে খেলতেই ফুটবলের সঙ্গে প্রেম হয়ে যায় সেদিনের ছোট্ট নেইমারের। ২০০৩ সালে কিশোর প্রতিভা হিসেবে যোগ দেন কিংবদন্তি পেলের সাবেক ক্লাব সান্তোসে।

পেশাদার ফুটবলের সঙ্গে তখন থেকেই পরিচয় নেইমারের। ফুটবল মেধাকে কাজে লাগিয়ে সেদিনের সেই ছোট্ট নেইমার এখন বিশ্ব ফুটবলের সেরা তারকাদের একজন। নেইমারের হাত ধরেই সংসারের অভাব বিতাড়িত হয়। মাত্র ১৭ বছর বয়সেই কাড়ি কাড়ি অর্থের মালিক হয়ে যান তিনি। শৈশবের ক্লাব সান্তোস ছেড়ে ২০১৩ সালে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনায় নাম লেখান নেইমার। বার্সার জার্সি গায়ে দুটি লা লিগা, তিনটি কোপা দেল রে ও একটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট আটটি শিরোপা জেতার সৌভাগ্য হয়েছে তার।

বর্তমানে অর্থের ঝনঝনানির সঙ্গেই নিত্য বসবাস নেইমার ও তার পরিবারের। আগস্টে দলবদলের বাজারে বিশ্বরেকর্ড গড়ে ২২২ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা থেকে প্যারিস সেন্ট জার্মেইতে যোগ দেন নেইমার। ফরাসি ক্লাবটির সঙ্গে ৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ব্রাজিলিয়ান এই সুপারস্টার। সব মিলিয়ে আগামী পাঁচ বছর নেইমারের পেছনে ৫০০ মিলিয়ন ইউরো খরচ হবে পিএসজির। এর মধ্যে বেতন হিসেবে পিএসজি থেকে নেইমার প্রতি মাসে পকেটে পুরছেন প্রায় ৩১ লাখ ইউরো (৩০ কোটি সাত লাখ টাকা)।