‘লাইফবয় হ্যান্ডওয়াশ প্রোগ্রামে’ অংশ নিয়ে হাসপাতালে অর্ধশতাধিক শিক্ষার্থী

রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ‘লাইফবয় হ্যান্ডওয়াশ প্রোগ্রামে’ অংশ নিয়ে। ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের মাঠে শনিবার দুপুরে রাজধানীর শতাধিক স্কুলের শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে অংশ নেয়।

জানা জানা যায় যে,  দীর্ঘসময় প্রখর রোদের মধ্যে মাঠে অবস্থান করে রাজধানীর বিভিন্ন স্কুলের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। অনেকেই অনুষ্ঠান চলাকালেই অসুস্থ হয়ে জ্ঞান হারিয়ে ফেলে। দুপুর সোয়া ১২টা দিকে অসুস্থ শিক্ষার্থীদের সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অসুস্থ এক শিক্ষার্থীর অভিভাবক মো. মোতালেব বলেন, আমার মেয়েকে সকালে স্কুলের প্রোগ্রামে নিয়ে আসি। সকাল থেকেই তারা মাঠে ছিল, একটু আগে অসুস্থ হয়ে পরে। তাই অ্যাম্বুলেন্সে করে তাদের হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

বিষয়টি নিয়ে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মান্নান ভুঁইয়া বলেন, ইউনিলিভার আয়োজিত এক প্রোগ্রামে অংশ নিতে রাজধানীর বিভিন্ন স্কুলের ১১ হাজার ১৫৭ জন শিক্ষার্থী আজ আমাদের মাঠে এনেছে। এই প্রোগ্রাম শুরু হয়েছে সকাল সাতটা থেকে। সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যেই আমার সামনে তিনজনকে মাথা ঘুরে পড়ে যেতে দেখেছি। ইউনিলিভারেরই মেডিক্যাল টিম ছিল, তারাই তাদের একটু সুস্থ করে আবার অনুষ্ঠানে দাঁড় করিয়েছে। তবে সবশেষ কতোজন অসুস্থ হয়ে পড়েছে তা আমার জানা নেই।

তিনি আরও বলেন, আমার স্কুলের একটা শিক্ষার্থীও সেখানে অংশ নেয়নি। কারণ ওদের পরীক্ষা চলছে। ইউনিলিভার শুধুমাত্র আমাদের মাঠ ব্যবহার করেছে। এর সঙ্গে আমাদের কোনও সংশ্লিষ্টতা নেই।

ইউনিলিভারের জনসংযোগের দায়িত্বে থাকা মিডিয়া হাউজ মাইন্ড শেয়ারের কর্মকর্তা ক্ষিতিশ পাল বলেন, আমরা আসলে কোনও সাংবাদিককে আজ দাওয়াত করিনি। আমাদের উদ্দেশ্য ছিল গিনেস বুকে রেকর্ড করা। সেই উদ্দেশে আমাদের এই হাত ধোয়া অনুষ্ঠানে সাড়ে দশ হাজার শিক্ষার্থী অংশ নেয়।

তিনি আরও বলেন, আমি সারাদিন সেখানে ছিলাম। যেকোনও শিক্ষা প্রতিষ্ঠানে একটি বড় অনুষ্ঠান হলে সেখানে দুই একজন বাচ্চা অসুস্থ হতেই পারে।