‘এরকম অনেক ট্রাম্পকে মাটিতে পুঁতেছি’

ইরানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু চুক্তি বাতিলের হুমকি দেওয়ায় বেশ চটেছে ইরান। ট্রাম্পের ওই হুমকির জবাবে ডেপুটি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এসমাইল ঘানি বলেছেন, ‘এমন অনেক ট্রাম্পকে আমরা মাটিতে পুঁতেছি’।

ইরানভিত্তিক বার্তা সংস্থা তাসনিম নিউজ এজেন্সি জানায়, স্থানীয় সময় শুক্রবার এসমাইল ঘানি বলেন, ‘আমরা যুদ্ধবাজ দেশ নই। কিন্তু ইরানের বিরুদ্ধে যে কোনো ধরনের সামরিক পদক্ষেপ নিলে যুক্তরাষ্ট্রকে আফসোস করতে হবে। ইরানকে ট্রাম্পের হুমকি যুক্তরাষ্ট্রেরই ক্ষতি করবে। আমরা এমন অনেক ট্রাম্পকে মাটিতে পুঁতেছি। আমরা খুব ভালকরেই জানি কীভাবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের মাঠে নামতে হয়।’

প্রসঙ্গত, এর আগে শুক্রবার হোয়াইট হাউসে দেয়া এক ভাষণে ইরান সরকারকে ‘অতি গোড়া’ ও ‘সন্ত্রাসের পৃষপোষক’ আখ্যা দিয়ে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার ঘোষণা দেন ট্রাম্প। বক্তব্যে ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যক্রমে মদদ দেয়ার অভিযোগ এনে ট্রাম্প বলেন, ‘ইরান বিভিন্নভাবে চুক্তির শর্ত ভঙ্গ করছে। সে কারণে পরমাণু চুক্তিটি আর নবায়ন করা হবে না’। তবে ট্রাম্পের এই বক্তব্যের সমালোচনা করেছে চুক্তি স্বাক্ষরকারী যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, জার্মানি ও চীনের রাষ্ট্রনেতারা।

ইরানের ওপর জাতিসংঘ আরোপিত আন্তর্জাতিক সম্প্রদায়ের অর্থনৈতিক নিষেধাজ্ঞা আংশিক তুলে নেয়ার শর্তে ২০১৫ সালে দেশটির সঙ্গে পরমাণু চুক্তি করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি। তবে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর থেকেই সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা ওই চুক্তিটি ‘ যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বাজে চুক্তি হিসেবে উল্লেখ করে’ তা বাতিলে বেশ কয়েকবার হুমকি দিয়েছেন। ট্রাম্পের অভিযোগ, ‘ইরান চুক্তির শর্ত ভঙ্গ করেছে’। অপরপক্ষে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দাবি, ‘চুক্তির শর্তগুলো ইরান পুরোপুরি মেনে চলছে’।