বিশ্ব বাজারে বেড়েছে খাদ্যপণ্যের দাম

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সংস্থাটির সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে। একমাস বিরতি দিয়ে বিশ্ববাজারে আবারও বেড়েছে খাদ্যপণ্যের দাম। গত মাসে (সেপ্টেম্বর) বিশেষ করে ভোজ্য তেল ও দুগ্ধপণ্যের দাম বাড়ায় সার্বিক খাদ্যপণ্যের বাজারে এর প্রভাব পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। 

এফএও জানিয়েছে সেপ্টেম্বরে বিশ্ব বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে। বিশেষ করে পাম ওয়েল ও সয়াবিনের দাম বাড়ায় ভোজ্য তেলের দাম গত সাত মাসের মধ্যে সর্বোচ্চ ছিল। এছাড়া দুগ্ধপণ্যের দামও আগস্টের চেয়ে বেড়েছে ২.১ শতাংশ। তবে একই সময়ে মাংস ও চিনির দাম অপরিবর্তিত ছিল।

সেপ্টেম্বরে এফএওর খাদ্য সূচক ছিল ১৭৮.৪ পয়েন্ট, যা আগস্টের তুলনায় ০.৮ শতাংশ বেশি। এ মূল্য এক বছর আগের একই সময়ের তুলনায় ৪.৩ শতাংশ বেশি। এর আগে টানা তিনমাস বাড়ার পর গত আগস্টে খাদ্যপণ্যের দাম কমেছিল ১.৩ শতাংশ।

এদিকে খাদ্যশস্য উৎপাদনে ইতিবাচক খবর দিয়েছে এফএও। সংস্থাটি তাদের পূর্বাভাসে জানিয়ে, ২০১৭-১৮ মৌসুমে বিশ্বে খাদ্যশস্য উৎপাদন গত বছরের তুলনায় আরও বাড়বে। এসময় ২.৬১২ বিলিয়ন টন খাদ্যশস্য উৎপাদন হবে বলে ধারনা করছে তারা। যা গত বছরের রেকর্ড আবাদের চেয়েও বেশি। এরমধ্যে গম উৎপাদন হবে ৭৫০.১ মিলিয়ন টন। একই সময় খাদ্যশস্য বাণিজ্য ২ শতাংশ বেড়ে রেকর্ড ৪০৩ মিলিয়ন মেট্রিক টনে পৌঁছাতে পারে।