শুয়ে থাকা তরুণীর অপর পুশ-আপ সামরিক প্রশিক্ষণের অংশ!

কঠোর মিলিটারি প্রশিক্ষণে টপকাতে হয় নানা বাধা। পৃথিবীর সবদেশের সেনাদেরই কম-বেশি কঠোর প্রশিক্ষণ দেওয়া হয়। শারীরিকভাবে সম্পূর্ণ ফিট রাখতে কারানো হয় নানা শারীরিক কসরত। কিন্তু এমন প্রশিক্ষণ সেনা শিবিরে সচরাচর দেখা যায় কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। মেঝেতে টান হয়ে শুয়ে থাকা তরুণীদের উপর পুশআপ করাও যে সেনা প্রশিক্ষণের অংশ হতে পারে, এমনটা ধারণা ছিল না কারওই। তবে এমন ঘটনা ঘটেছে চীনের একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে।

এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিতর্কের ঝড় উঠেছে সেনা প্রশিক্ষণের এই অদ্ভুত পদ্ধতি নিয়ে।  চীনের কাসি মিলিটারি এডুকেশন স্কুলের ওই ভিডিওতে দেখা গেছে, মাটিতে চিত হয়ে শুয়ে রয়েছেন তরুণীরা। তাঁদের শরীরের উপর পুশ-আপ করতে হচ্ছে শিক্ষানবিশদের। তাদের প্রত্যকের পরনেই ছিল সেনা প্রশিক্ষণের পোশাক। আর তাদেরকে আরেকজন প্রশিক্ষক নির্দেশনাও দিয়ে যাচ্ছেন শোনা যায়। বিষয়টি সেনা প্রশিক্ষণার্থী ও তরুণীদের জন্য বিব্রতকর হলেও তাদেরকে সে নির্দেশনা মেনে প্রশিক্ষণ গ্রহণ করতে দেখা যায়।

শুধু তরুণীরাই নয়, অনেক শিক্ষানবিশও এমন প্রশিক্ষণে ইতস্ততই বোধ করছেন। কিন্তু তাতে কী, প্রশিক্ষকের নির্দেশ যে পালন করতেই হবে। ইতিমধ্যেই ভিডিওটি নিয়ে নেটদুনিয়ায় শোরগোল পড়ে গিয়েছে। অনেকেই এমন কাণ্ডকে অশালীন আখ্যা দিয়েছেন। একে রতিক্রিয়ার পজিশনের সঙ্গেও তুলনা করেছেন অনেকে। এভাবে ট্রেনিংয়ের কারণও ব্যাখ্যা করা হয়নি কোথাও। সেনাবাহিনীতে সাধারণত জওয়ানদের পেশি শক্ত করার জন্য পুশ-আপ ট্রেনিং দেওয়া হয়ে থাকে। কিন্তু সেক্ষেত্রে তরুণীদের কোনও ভূমিকা থাকে না। আর সেই কারণেই এমন প্রশিক্ষণ নিয়ে উঠছে প্রশ্ন।

https://youtu.be/CziGBrXoRO0