কোটি টাকার অ্যাপসগুলো আজ অকেজো!

দুই বছর আগে ২০১৫ সালে ঢাকঢোল পিটিয়ে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ সাড়ে ৯ কোটি টাকা খরচ করে ৫০০ মোবাইল অ্যাপস তৈরি করেছিল। সে সময় আইসিটি বিভাগ বলেছিল, এসব অ্যাপ ডিজিটাল বিপ্লব আনবে। স্মার্টফোনে সাধারণ মানুষের ব্যবহারের জন্য বাংলা ভাষায় তথ্যভান্ডার তৈরি হবে।

গত ২৪ জুলাই অ্যাপগুলো কাজে না আসার বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমও প্রশ্ন তুলেছেন। বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে, তারানা হালিম বলেন যে অনেক অ্যাপ আছে যেগুলো ব্যবহার করা যায় না। ডাউনলোড করতে গেলে ৫০০ অ্যাপের মধ্যে ৩টি ছাড়া বাকিগুলো ভালো কাজ করে না। এত টাকা খরচ করে যেসব অ্যাপ বানানো হয়েছে, সেগুলো কেন কাজ করে না, তা বিস্তারিত জানা দরকার।

গত মঙ্গলবার আইসিটি সচিব সুবীর কিশোর চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘যতদূর জানি, ৫০০ অ্যাপের প্রতিটি কাজ করে, সেটি নিশ্চিত হয়েই এগুলো গুগল প্লে স্টোরে রাখা হয়েছিল। অ্যাপগুলো এখন কেন সেখানে নেই বা কোন অ্যাপটি কাজ করে না, এ বিষয়ে প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিরা ভালো বলতে পারবেন।’

সরকারের উদ্যোগে তৈরি ৫০০ অ্যাপস সাধারণ মানুষের কাজে আসছে না। কারণ, গুগল প্লে স্টোরে এসব অ্যাপ নেই। আইসিটি বিভাগের ওয়েবসাইটে থাকলেও স্মার্টফোনে সেগুলো ডাউনলোড করে ব্যবহার করা বেশ জটিল। এসব অ্যাপ ব্যবহারে সাধারণ মানুষকে আগ্রহী করে তুলতে কোনো প্রচারণাও নেই।

বিভিন্ন সূত্র থেকে এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার মুঠোফোনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয় কিন্তু কথা বলা যায়নি।