ভারতকে হারিয়েছে নেপাল, রানারআপ বাংলাদেশ

শেষ সমীকরণটা আর মিলল না। মিলতে দিল না নেপাল। তারা সহজেই হারিয়েছে ভারতকে। আর তাতেই সর্বনাশটা হলো বাংলাদেশের। সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখল হিমালয়ের দেশটি।

বুধবার থিম্পুতে অনুষ্ঠিত টুর্নামেন্টের শেষ ম্যাচে নেপাল ২-০ গোলে হারিয়েছে ভারতকে। বিকেলে ভুটানকে হারিয়ে শিরোপা জয়ের যে মঞ্চ তৈরি করেছিল লাল-সবুজ জার্সিধারীরা রাতে তা ভেঙে যায় নেপালের সহজ জয়ে। ভারত হারায় সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে রানার্স হলো বাংলাদেশ। ট্রফি থাকল নেপালেরই।

বদলি ফরোয়ার্ড জাফর ইকবালের দুর্দান্ত জোড়া গোলে ভুটানকে হারিয়ে বাংলাদেশের ফুটবলাররা চাতক পাখির মতো তাকিয়েছিল রাতের ম্যাচের দিকে। ভারত জিতলেই বাংলাদেশের যুবারা হতেন দক্ষিণ এশিয়ার সেরা; কিন্তু তা আর হলো না। ভারতকে সহজেই হারিয়ে দিলো নেপাল।

তৃতীয় মিনিটে একটি নির্বিষ ফ্রি কিক ভারতীয় গোলরক্ষকের হাতের নাগালে পড়লেও তাতে টোকা দিয়ে নেপালকে এগিয়ে দেন দিনেশ। ভারত দ্বিতীয় গোল হজম করে ৩৭ মিনিটে। এবারও সেই দিনেশ। একটি দূর্বল আক্রমণ থেকে বল নিয়ে বাম প্রান্ত থেকে পাস পান দিনেশ। কোনাকুনি শটে সহজেই গোল করলেন তিনি।

শেষ দুই ম্যাচে বাংলাদেশ ও নেপাল জেতায় দুই দলেরই পয়েন্ট হয় ৯; কিন্তু মুখোমুখি জয়ে নেপালই হাসে শেষ হাসি। সাফের এ আসরে ভারত কিংবা ভুটান নয়, বাংলাদেশের দুঃস্বপ্নের নাম হয়ে থাকলো নেপাল। দুর্দান্ত খেলেও নেপালের কাছে বাংলাদেশ হেরেছিল দুটি ভুলে। শেষ ম্যাচে নেপাল ভারতকে হারিয়ে ভেঙ্গে দেয় বাংলাদেশের ট্রফি জয়ের স্বপ্ন।