নেত্রীর জন্মদিনে পলকের অ্যানিমেশন শুভেচ্ছা

৭১ বছরে পা রাখা আওয়ামী লীগ সভানেত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে এই অ্যানিমেশনটি নিজের ফেইসবুক ও ইউটিউবে পোস্ট করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মাত্র দেড় মিনিটের অ্যানিমেশন চলচ্চিত্রে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জীবন সংগ্রামের অনেক কথাই বলা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বেগম ফজিলাতুন্নেসা মুজিবের প্রথম সন্তান শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন। অ্যানিমেশনটিতে দেখা যায়, বঙ্গবন্ধুর অতি আদরের হাসু হতে দেখতে দেখতে শেখ হাসিনার বড় হয়ে যাওয়া, বাবাকে ছেড়ে যাওয়া, ৭ মার্চে বঙ্গবন্ধুকে দেখা, দেশের জন্য বাবার সব কিছু ছাড়তে দেখা, স্বাধীনতার পর সবাইকে নিয়ে সুখী পরিবার, ৭৫-এ সবাইকে হারানোর ইতিহাস। এরপর ১৯৮১ সালে দেশে ফিরে আসা, শোষণ-নিপীড়ন হতে মানুষকে মুক্তির প্রত্যয়, ৯৬-এ শপথ নেয়া, ২০০৪ এ ২১ আগস্ট হামলা এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে এগিয়ে যাওয়ার কথাও এসেছে এতে। অ্যানিমেশনটি পলকের ফেইসবুক ওয়াল হতে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত ৩৩ হাজার বার ভিউ হয়েছে। শেয়ারও হয়েছে ৪৩০টি। এটি ইউটিউবেও দিয়েছেন পলক ।

ছোট্ট এই অ্যানিমেশন মুভিতে ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনার জন্ম সময় হতে আজকের বিশ্বব্যাপী আলোকিত এক রাষ্ট্রনায়ককে দেখানো হয়েছে । যেখানে সর্বশেষ দেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো দরদী প্রধানমন্ত্রী হিসেবেও তিনি রয়েছেন।