নতুন আইন তৈরি হচ্ছে বিদেশি কম্পানির উপর

দেশে চার শর বেশি বিদেশি কম্পানি ব্যবসা করছে। মুনাফা ও আয়ের দিক থেকেও শীর্ষে রয়েছে অনেক কম্পানি। পুঁজিবাজারে বিদেশি কম্পানি আনতে আইন হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারা জানান, বেশ কিছু দিন ধরেই বিদেশি কম্পানিগুলোকে পুঁজিবাজারে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য বেশ কিছু আন্ত সংস্থায় বৈঠকও হয়েছে। বিদেশি কম্পানিগুলোর মৌলভিত্তি ভালো, কম্পানিগুলোও অধিক মুনাফা করছে। এ অবস্থায় কম্পানিগুলোকে পুঁজিবাজারে নেওয়া সম্ভব হলে ভালো শেয়ারের সরবরাহ বাড়বে। এ বিবেচনা থেকেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশে ব্যবসা করলেও পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে মাত্র ১৩টি বহুজাতিক বা বিদেশি কম্পানি। পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে বাধ্য করার জন্য কোনো আইন না থাকায় তালিকাভুক্ত হয়নি বিদেশি কম্পানি। বিদেশি কম্পানিগুলোর জন্য পুঁজিবাজারে নিবন্ধন বাধ্যতামূলক করে আইন করা ও বিদেশি কম্পানিকে বিশেষ ছাড় দিতে প্রস্তাব করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক এসংক্রান্ত একটি প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছেন।

তবে পুঁজিবাজারে যেতে কম্পানিগুলোর অনীহা রয়েছে। এ অবস্থায় আইন বা বিধিমালা তৈরি করে কম্পানিগুলোকে পুঁজিবাজারে যেতে বাধ্য করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কাছে মতামত চাওয়ার পর তারা মতামত দিতে শুরু করেছে।