তরুণদের অবসরে প্রিয় অনুসঙ্গ লেক্ট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ

বর্তমান সময়ের অধিকাংশ তরুণের অবসর-বিনোদনের অন্যতম প্রিয় অনুসঙ্গ বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ। স্ক্রিন ছুয়ে ছুয়ে সময় কাটানোর এ প্রবণতা শহর ও গ্রামে প্রায় একই রকম। বরং গ্রামাঞ্চলে ক্রমেই এ সংখ্যা বাড়ছে।

এ প্রতিবেদন তৈরির জন্য ঢাকার বেশ কয়েকটি সরকারি-বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা যায়, প্রায় প্রত্যেকের হাতেই আছে স্মার্টফোন। বন্ধুরা জড়ো হয়েছেন, গল্প করছেন, খাওয়া-দাওয়া করছেন, টিপ্পনি কাটছেন। তারপরও বেশিরভাগের মনোযোগ হাতের স্মার্ট ডিভাইসের দিকে। ফাঁক বুঝে মুঠোফোনের শুভ্র স্ক্রিন ছুয়ে দিচ্ছে। প্রতিষ্ঠান প্রাঙ্গণে কেউ কেউ একাকী সময় পার করলেও, আঙুলের স্পর্ষে ঢুকে পড়ছেন ডটকম দুনিয়ায়।

‘কলেজ থেকে ফেরার পর বাসায়ই থাকি। প্রাইভেটে যাওয়া ছাড়া খুব একটা বের হই না। ফুটপাতের টং দোকান আর পার্ক ঘুরে বেড়াতে ভালো লাগে না। এর চেয়ে বাসাই ভালো, ঘরে বসে ইন্টারনেট ব্রাউজিং করি। সোস্যাল মিডিয়া, ইউটিউব ও অনলাইনে মুভি দেখেই অধিকাংশ সময় কাটে। এর পাশাপাশি রেগুলার পড়াশোনা তো আছেই।’ ঢাকার একটি বেসরকারি কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মামুন আদনানের অবসর যাপন এমনই।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পলাশ মাহবুব বলেন, আড্ডায়ও তো আজকাল সোস্যাল মিডিয়ার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলি। সবসময়ই নেট চালু থাকে। সময় সময় বিভিন্ন নটিফিকেশন আসে, চেক করি। লাগলে রিপ্লাই দিই। সঙ্গে আড্ডাও চলে।’