আইফোন ১০ এর মূল্য এত বেশি হওয়ার কারণ কী?

সম্প্রতি আইফোন ৮, ৮ প্লাস এবং বিশেষ সংস্করণ আইফোন ১০ এনে যতটা না আলোচনায় এসেছে অ্যাপল, তারচেয়ে বেশি আলোচনায় এসেছে আইফোন ১০ এর সর্বনিম্ন মূল্য এক হাজার ডলার করার কারণে। কিন্তু আইফোন ১০ এর মূল্য এত বেশি হওয়ার কারণ কী?

৯৯৯ ডলার থেকে শুরু করে ১১৪৯ ডলারে পাওয়া যাবে আইফোনের এই বিশেষ সংস্করণ। তবে আইফোন ৮ এবং ৮ প্লাসের সর্বনিম্ন মূল্য যথাক্রমে ৬৯৯ এবং ৭৯৯ ডলার। নতুন আইফোন উন্মোচন অনুষ্ঠানে অ্যাপল সিইও টিম কুকও তার কথার মধ্য দিয়ে গ্রাহকদের বোঝানোর চেষ্টা করেছেন এই আইফোন সেরা আইফোন। অর্থাৎ ৯৯৯ ডলার খরচ করে এই ফোনটি কিনলে ঠকতে হবে না। একজন ক্রেতা যখন এক হাজার ডলার খরচ করে স্মার্টফোনটি কিনবেন, তখন স্বভাবতই উচ্চমূল্যের কারণে ফোনটির পারফরমেন্স নিয়ে তার মধ্যে উচ্চাশা তৈরি হবে। এই জায়গাটিকেই ব্যবহার করতে চাইছে অ্যাপল।

সাধারণত মূল্যের শেষ অংশে যখন ৯ থাকে তখন মূল্য কম বলে মনে হয়। তবে একটি জায়গায় অ্যাপল আরেকটু ভালো করতে পারত, অন্তত আইফোন ১০ এর ক্ষেত্রে। ৯৯৯ ডলার না বলে ১ হাজার ডলার বললে কিছু ক্ষেত্রে এগিয়ে থাকত অ্যাপল। কিন্তু অ্যাপল আইফোন ১০-কে যেভাবে তুলে ধরছে, তাতে করে এই সাহসী পদক্ষেপ অ্যাপল নিতেই পারত। অন্তত এটা বলতে পারত- ‘দাম নিয়ে আমরা খেলছি না, আইফোন ১০ এর মূল্য ১০০০ ডলার।’

ইতোমধ্যেই আইফোন ১০ আলোচনার শীর্ষে চলে এসেছে। একজন শীর্ষস্থানীয় অ্যাপল অ্যানালিস্টের মতে, ৩০-৪০ শতাংশ গ্রাহক আইফোন ১০ কেনার জন্য ৯৯৯ ডলার ব্যয় করতে ইচ্ছুক। এখন দেখার পালা এই বিশেষ আইফোন ক্রেতাদের প্রত্যাশা পূরণে কতটুকু সক্ষম হয়।