মাঠে ঢুকে পড়ায় বহিষ্কার হল মরিনিয়ো

দ্য স্পেশাল ওয়ান জোসে মরিনিয়ো। ফুটবল মাঠে তার উপস্থিতি মানেই বিশেষ কিছু। সাউদাম্পটনের বিপক্ষে ম্যাচ শেষে আবারো আলোচনায় ম্যান ইউ বস। মাঠে ঢুকে পড়ায়, তাকে বহিষ্কার করে গ্যালারিতে পাঠিয়ে দেন রেফারি। তবে এতেই পার পাচ্ছেন না মরিনিয়ো রেফারির ম্যাচ প্রতিবেদনের ভিত্তিতে হয়তো আরও বড় শাস্তিই অপেক্ষা করছে।

পোর্তো, চেলসি, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ হয়ে এখন ওল্ড ট্রাফোর্ডে, সবখানেই শিরোপার সমান্তরালে বিতর্কও তার নিত্য সঙ্গি। মাঠের বাইরে ঝামেলায় জড়িয়েছেন বারবার।

মাঠ থেকে বহিষ্কার তার জন্য নতুন নয়। এনিয়ে নয়বার তাকে ডাগ আউট থেকে বহিষ্কার করলেন রেফারিরা। নিষিদ্ধ হয়েছেন ১৬ ম্যাচে। জরিমানা গুনেছেন ৩ লাখ ২৯ হাজার পাউন্ড। অভিযোগগুলোও বিচিত্র, নিজ ক্লাবের খেলোয়াড়দের সঙ্গে বির্তকে জড়ানো, মহিলা চিকিৎসককে বাজে ভাষায় গালি দেওয়া বা রেফারির সমালোচনা।

তবে এসবের ভিড়েও নিজের কাজটা ভালই করেছেন ৫৪ বছর বয়সী পর্তুগীজ। মরিনিয়ো সেই বিরল কোচ, যিনি ইংল্যান্ড, স্পেন, ইতালি ও পর্তুগালের ঘরোয়া লিগে ক্লাবকে চ্যাম্পিয়ন করিয়েছেন। রোমেলু লুকাকুর দলবদল দিয়ে ইতিহাসের প্রথম ম্যানেজার হিসেবে ফুটবলার কিনতে মোট এক বিলিয়ন পাউন্ড খরচ করেছেন।

ইউনাইটেডেও নিজের পথেই হাঁটছেন স্পেশাল ওয়ান। প্রথম মৌসুমেই জিতেছেন লিগ কাপ, ইউরোপা লিগ জিতিয়ে দলকে আবার উঠিয়ে এনেছেন চ্যাম্পিয়নস লিগে।

আর রেকর্ড সত্যি হলে এবার লিগ তো জিতবেনই! পোর্তো, চেলসি, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ হয়ে আবার চেলসি-প্রতি ক্লাবেই প্রথম মৌসুমে জিতুন আর না জিতুন, নিজের দ্বিতীয় মৌসুমে ঠিকই লিগ জিতিয়েছেন মরিনিয়ো।