দুর হল শঙ্কা, অনুশীলনে ফিরলেন তামিম

দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে গিয়েই বিপত্তি বাধে। প্রথম দিনই খেলার পঞ্চম ওভারে উরুর ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন তামিম ইকবাল। এরপর আর তিনি খেলতে নামতে পারেননি।

শঙ্কা দেখা দিয়েছিল বাংলাদেশের এই ওপেনারকে নিয়ে। তিনি সত্যি সত্যি কী পারবেন পচেফস্ট্রমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট খেলতে। এরই মধ্যে আবার হাতের ইনজুরিতে পড়েছিলেন আরেক ওপেনার সৌম্য সরকার। যদিও তিন দিনের প্রস্তুতি ম্যাচ শেষে থিহান চন্দ্রমোহন জানিয়েছিলেন, দুই ওপেনারের অবস্থা ভালো। টিম ম্যানেজমেন্ট আশা করছেন, প্রথম টেস্ট খেলতে পারবেন দু’জনই।

তবে সুখের খবর হচ্ছে, পচেফস্ট্রমে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার দু’দিন আগেই অনুশীলনে ফিরতে পেরেছেন বাংলাদেশ দলের অন্যতম ব্যাটিং স্তম্ভ এবং ওপেনার তামিম ইকবাল। আজ নেটে ব্যাটিং অনুশীলন করেছেন বাংলাদেশ দলের ওপেনার।

টিম ম্যানেজমেন্ট সুত্রে জানা গেছে, উরুতে যে ব্যাথা অনুভব করেছিলেন তামিম সেটা আপাতত সেরে গেছে। শুধু নেটে ফেরাই নয়, বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট প্রত্যাশা করছে তামিম প্রথম টেস্ট খেলতে পারবেন।

পচেফস্ট্রমের সেনউইজ পার্ক স্টেডিয়ামে আজ অনুশীলনে নেমেছিল বাংলাদেশ দলের ক্রিকেটাররা। সেখানেই দেখা গেছে তামিমকে কিছু হালকা ওয়ার্ম আপ করতে। তার সঙ্গে সঙ্গে ছিলেন ফিজিও থিহান চন্দ্রমোহন। উরুর যে ইনজুরিতে ভুগছিলেন তামিম, সেটা যেন আরও বড় আকার ধারণ না করে এবং দ্রুত যেন সেরে যায় সে বিষয়টি পুরোপুরি তত্বাবধান করেন ফিজিও।

সেনইউজ পার্ক স্টেডিয়ামে প্রথম দিনের অনুশীলনে অবশ্য তামিম পুরো দলের সঙ্গে যোগ দেননি। দলের ওয়ার্মআপ কিংবা নেট সেশনেও যোগ দেননি। তিনি প্রথমে চন্দ্রমোহনের অধীনে কিছুক্ষণ হালকা ওয়ার্মআপ করেন। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গেও কিছুক্ষণ ওয়ার্মআপ করেন তিনি।

এমনিতেই দলের সঙ্গে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে বাংলাদেশ দল যে কিছুটা ভুগবে- এটা নিশ্তি। এ পরিস্থিতিতে আবার তামিম ইকবালেরমত ব্যাটসম্যানকেও হারাতে চায় না বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। এ কারণে তারা সর্বোচ্চ চেষ্টা করছে, যাতে প্রথম টেস্টেই খেলতে পারেন তামিম।