চালের পরে এবার আটার বাজারে অস্থিরতা!

সম্প্রতি চালের দাম বৃদ্ধির পরে সব কোম্পানির খোলা ও প্যাকেটজাত আটা-ময়দার দাম বেড়েছে। চালের বাজারে অস্থিরতার সুযোগ নিয়ে আটা-ময়দার দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। 

রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের তথ্য অনুযায়ী, এক মাসে আটার দাম বেড়েছে ১৪ শতাংশ। সংশিল্গষ্ট ব্যবসায়ীরা জানান, গম আমদানি বাড়লেও আটার দাম কমেনি উল্টো বেড়েছে। চালের দাম বৃদ্ধির সুযোগ নিয়ে আটা ও ময়দার দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

এই সময়ে আটা ও ময়দার দাম কেজিতে ৫ টাকা বেড়েছে। গতকাল শনিবার রাজধানীর বিভিম্ন বাজার ঘুরে দেখা গেছে, সব কোম্পানির আটা ও ময়দার দাম বৃদ্ধি পেয়েছে বাজারে তীর, বসুন্ধরা, ফ্রেশ ও এসিআইসহ বিভিম্ন ব্র্যান্ডের আটা-ময়দা বিক্রি হচ্ছে। সাধারণ মানের খোলা আটা প্রতি কেজি ২৮ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। যা এ মাসের শুরুতে ছিল ২৩ থেকে ২৫ টাকা। বিভিন্ন কোল্ফপানির প্যাকেটজাত আটা ২৯ থেকে ৩০ টাকা ছিল। তা এখন বেড়ে বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৫ টাকায়। এ ছাড়া তীর ব্র্যান্ডের লাল আটার কেজি এখন ৪২ টাকা।

একইভাবে ৩৪ থেকে ৩৬ টাকার খোলা ময়দা এখন ৩৮ থেকে ৪০ টাকা হয়েছে। কোম্পানিগুলোর বিভিম্ন ব্র্যান্ডের প্যাকেটজাত ময়দা বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৬ টাকা, যা আগে ছিল ৪০ থেকে ৪২ টাকা।