লেনদেন কমলেও শীর্ষে রয়েছে ব্যাংক খাত

টানা ২০ দিন শীর্ষে ব্যাংক খাত। বাজারে লেনদেন আগেরদিনের চেয়ে ১৫.২ শতাংশ কমেছে। তবে ব্যাংক খাত ছিল লেনদেনের শীর্ষ অবস্থানেই। ২০ কার্যদিবস লেনদেনে শীর্ষে থাকা ব্যাংক খাতে গতকাল লেনদেন হয়েছে ৪৫.৩ শতাংশ।

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার পুঁজিবাজারে সূচক কমার সঙ্গে লেনদেন কমলেও শীর্ষে রয়েছে ব্যাংক। পুঁজিবাজারে টানা ২০ দিন লেনদেনে শীর্ষে রয়েছে ব্যাংক। এই খাতের তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের শেয়ারের দামও বেড়েছে। কোনো ব্যাংকের শেয়ার দ্বিগুণ হয়েছে আবার কোনোটির দেড়গুণ বেড়েছে। এই খাতে লেনদেনের পরিমাণও বেড়েছে।  প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ৪৫ শতাংশই ব্যাংক খাতের। রবিবার দেশের দুই পুঁজিবাজার ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। ডিএসইতে সূচক ও লেনদেন কমলেও সিএসইতে লেনদেন বেড়েছে। এ নিয়ে টানা তিন দিন সূচক ও লেনদেন কমল। ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ১ লাখ টাকা। আর সূচক কমেছে ৫ পয়েন্ট।আগেরদিন লেনদেন হয়েছিল ৭৮০ কোটি ৫৭ লাখ টাকা। আর সূচক কমেছিল ২.৪৪ পয়েন্ট।

ব্যাংক খাত লেনদেন শীর্ষে থাকলেও বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমেছে। ৩০টি ব্যাংকের ২০টির শেয়ারের দাম কমেছে। আর ৭টির শেয়ারের দাম কমলেও অপরিবর্তিত রয়েছে ৩ কম্পানির শেয়ারের দাম। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ৬ হাজার ১৬৫ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৯ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ২০৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬ কম্পানির শেয়ারের দাম। এদিকে লেনদেনে শীর্ষ ১০ কম্পানির মধ্যে আটটিই ব্যাংক। শেয়ার লেনদেনে শীর্ষে রয়েছে শাহজালাল ব্যাংক। কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫৬ লাখ টাকা। শেয়ারের দাম ১.৩ টাকা বা ৫.৩৫ শতাংশ বেড়েছে। দ্বিতীয় শীর্ষে থাকা উত্তরা ব্যাংকের লেনদেন হয়েছে ৩২ কোটি ২২ লাখ টাকা।