ড্রপ টেস্টের পর আইফোন ৮ ও ৮ প্লাস

দুইদিন আগেই বিক্রি শুরু হলো আইফোন ৮ এবং ৮ প্লাসের। নতুন এই দুটি মডেল দেখতে আইফোন ৭-এর মতো হলেও ম্যাটেরিয়ালের ক্ষেত্রে বড় পার্থক্য রয়েছে। আইফোন ৭ এর ব্যাক প্যানেল অ্যালুমিনিয়ামের ছিল যেখানে আইফোন ৮ এবং ৮ প্লাসে ব্যবহার করা হয়েছে গ্লাস ব্যাক প্যানেল। মূলত ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি যুক্ত করার কারণেই অ্যালুমিনিয়াম রিয়ার প্যানেল ব্যবহারের সুযোগ ছিল না।

রিয়ার প্যানেলে গ্লাস ব্যবহার করার কারণে হাত থেকে পড়লে ভেঙ্গে যাওয়ার ভয় রয়েছে। যদিও অ্যাপলের পক্ষ থেকে দাবি করা হয়েছিল অত্যাধিক মজবুত এবং টেকসই গ্লাস প্যানেল ব্যবহার করা হয়েছে ফোনটি তৈরিতে। তবে ড্রপ টেস্ট বলছে ভিন্ন কথা। এভরিথিং অ্যাপল প্রো নামের একটি ইউটিউব চ্যানেলের করা ড্রপ টেস্টে দেখা গেছে, ৩ ফুট উচ্চতা থেকে ফেলে দেওয়ার পর আইফোন ৮ প্লাসের ব্যাক প্যানেলে কিছু হয়নি। তবে একইসাথে ড্রপ টেস্ট করা আইফোন ৭ প্লাসের ক্ষেত্রে ডিসপ্লেতে ফাটল দেখা যায়। একই উচ্চতা থেকে ফেলে ডিসপ্লে পরীক্ষা করা হলেও এই দুটি মডেলের কোনোটির ডিসপ্লেতেই কোনো সমস্যা হয়নি।

তবে মোটামুটি ৫ ফুট উচ্চতা থেকে ফেলার পরই আইফোন ৮ প্লাসের রিয়ার প্যানেল ফেটে চৌচির। তবে একই উচ্চতায় ড্রপ টেস্টে ডিসপ্লের কোনো ক্ষতি হয়নি। আর পরের পরীক্ষাটি করা হয়েছিল ১০ ফুট উপর থেকে ফেলে। এবারের ড্রপ টেস্টে ডিসপ্লে একেবারেই নষ্ট হয়ে যায়।