ডিজিটাল বাংলাদেশের প্রশংসায় বহির্বিশ্বের ৩ দেশ

বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘে এস্তোনিয়ার স্থায়ী মিশন ‘ই-গভর্নেন্স: পার্টনারশিপ ফর অ্যাচিভিং এসডিজিস’ শীর্ষক এক অনুষ্ঠানে এ প্রশংসা করা হয়। ডিজিটাল বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করেছে এস্তোনিয়া, কলম্বিয়া ও নামিবিয়ার নেতৃবৃন্দ। 

জাতিসংঘ উন্নয়ন প্রকল্পের অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর, ডিরেক্টর ফর দ্য ব্যুরো ফর পলিসি অ্যান্ড প্রোগ্রাম সাপোর্ট এবং জাতিসংঘের সহকারী মহাপরিচালক মাগদা মার্টিনেজ-সলিমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন এস্তোনিয়ার রাষ্ট্রপতি কেসটি কালজুলাইড, নামিবিয়ার অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ক মন্ত্রী টম আলেওয়েন্ডো, কলম্বিয়ার জাতীয় পরিকল্পনা বিষয়ক মন্ত্রী লুইস ফার্নান্দেজ মেজিয়া। বক্তারা ডিজিটাল বাংলাদেশ কর্মকাণ্ডে সমাজের সকল শ্রেণি-পেশার অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের প্রশংসা করেন। এ অনুষ্ঠানে কি-নোট উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। তাঁর বক্তব্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম তুলে ধরেন প্রতিমন্ত্রী।

এসডিজি বাস্তবায়নে তথ্যপ্রযুক্তিভিত্তিক কার্যক্রমের বর্ণনা করে প্রতিমন্ত্রী বলেন, ই-গভর্নমেন্ট কার্যক্রমের আওতায় দারিদ্র্য দূরীকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণসহ, উন্নত শিক্ষা ও স্বাস্থ্য সেবা, মানব সম্পদ বিকাশে সহযোগিতা, নারী-পুরুষ সমতা নিশ্চিত করতে কাজ করা হচ্ছে।