বন্ধ সরকারি কল-কারখানা চালুতে প্রধানমন্ত্রীর নির্দেশ

শিল্প মন্ত্রণালয় থেকে ‘বন্ধ সরকারি কল-কারখানা চালুতে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন’ সম্পর্কিত গত জুন মাসে তৈরি প্রতিবেদন থেকে জানা যায় এসব কারখানা গত আট বছরেও চালু হয়নি।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বন্ধ প্রতিষ্ঠান খুলনা নিউজপ্রিন্ট মিল (কেএনএম), নর্থ বেঙ্গল পেপার মিল (এনবিপিএম) এবং চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্স (সিসিসি) চালুতে ২০০৯ সালের ১২ এপ্রিল নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  প্রতিবেদনে উল্লেখ আছে, ‘দেশে নিউজপ্রিন্ট কাগজের চাহিদা থাকায় কেএনএম চত্বরে একটি আধুনিক প্রযুক্তিনির্ভর, শক্তি সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব নিউজপ্রিন্ট কাগজ কল প্রতিষ্ঠার লক্ষ্যে পরিকল্পনা কমিশনে পিডিপিপি প্রেরণ করা হয়েছে। পরিকল্পনা কমিশনের সঙ্গে শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা যোগাযোগ অব্যাহত রেখেছে। একই সঙ্গে দক্ষিণ অঞ্চলে সার মজুদ এবং সুষ্ঠুভাবে বিতরণের জন্য কেএনএমের অবশিষ্ট জমিতে প্রি ফ্যাব্রিক্যাটেড গোডাউন নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ’ খুলনা নিউজপ্রিন্ট মিল (কেএনএম), নর্থ বেঙ্গল পেপার মিল (এনবিপিএম) এবং চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্স (সিসিসি) এসব কারখানা গত আট বছরেও চালু হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে শিল্প মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারি এই তিন প্রতিষ্ঠান চালুতে প্রধানমন্ত্রীর নির্দেশ সামনে রেখে শিল্প মন্ত্রণালয় কাজ করছে। আশা করি এসব প্রতিষ্ঠান চালু করা সম্ভব হবে।