খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার অভিযোগ গঠন ৫ নভেম্বর

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ২০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি পিছিয়ে আগামী ৫ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে রবিবার ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মো. ইমরুল কায়েস নতুন এদিন ধার্য করেন।

বিগত চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় গ্যাটকো মামলা করে দুদক। ২০০৭ সালের ২ সেপ্টেম্বর এ মামলা দায়েরের পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেফতার করা হয়। এরপর ১৮ সেপ্টেম্বর জরুরি ক্ষমতা আইনে মামলাটি অন্তর্ভুক্ত করা হয়। ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয় আদালতে।

মামলায় অভিযোগ করা হয়, আসামিরা পরস্পরের যোগসাজশে অযোগ্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দেওয়ায় হ্যান্ডলিং প্রক্রিয়া বিলম্বের কারণে রাষ্ট্রের এক হাজার কোটি টাকার ক্ষতিসাধন করেছেন।

চার্জশিটের ২৪ আসামির মধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান, বিএনপির সাবেক মহাসচিব আব্দুল মান্নান ভূঁইয়া ও সাবেক মন্ত্রী মতিউর রহমান নিজামী (যুদ্ধাপরাধে ফাঁসি কার্যকর) মারা যাওয়ায় এখন আসামির সংখ্যা ২০ জনে দাঁড়িয়েছে।