অ্যান্ড্রয়েড বাজারে শীর্ষে মার্শম্যালো

২০১৫ সালে বাজারে আসে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো স‍ংস্করণ। ৩২ দশমিক ২ শতাংশ ব‍্যবহারকারী নিয়ে এখনো শীর্ষে রয়েছে এটি।

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ওরিও উন্মোচন হলেও ব‍্যবহারকারী বিবেচনায় এখনো শীর্ষে রয়েছে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো।চলতি মাসে গুগল অ্যান্ড্রয়েড ব‍্যবহারকারীদের বিষয়ে একটি পরিসংখ‍্যান প্রকাশ করেছে। সেখানে পাওয়া যায় এই তথ‍্য।এদিকে অ্যান্ড্রয়েড ৮ ওরিও উন্মোচন করা হয়েছে ২১ আগস্ট। তবে গুগল পিক্সেল ও নেক্সাস ছাড়া এখনো তেমন কোনো ডিভাইস ব‍্যবহারকারীরা পাননি ওএসটির আপডেট। তাই অ্যান্ড্রয়েড ওরিও কত শতাংশ ডিভাইসে রয়েছে সেই সম্পর্কে কোনো তথ‍্য জানানো হয়নি গুগলের পক্ষ থেকে।

গত মাসে অ্যান্ড্রয়েড নোগাট ওএসের ব‍্যবহারকারী ছিলো ১৩ দশমিক ৫ শতাংশ। চলতি মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ১৫ দশমিক ৪ শতাংশে। যেখানে নোগট ৭.০ ও ৭.১ সংস্করণের ব‍্যবহারকারী যথাক্রমে ১৪ দশমিক ২ এবং ১ দশমিক ৬ শতাংশ।অন্য অ্যান্ড্রয়েড সংস্করণগুলোর মধ‍্যে ললিপপ ৫.০ ও ৫.১ চলছে যথাক্রমে ৭ দশমিক ১ এবং ২১ দশমিক ৭ শতাংশ ডিভাইসে।

তবে চার বছর আগে বাজারে উন্মোচন হওয়ার অ‍্যান্ড্রয়েড কিকক‍্যাট চালিত ডিভাইসের সংখ‍্যা ১৫ দশমিক ১ শতাংশ। এছাড়া ২০১২ সালে আসা জেলিবিনে চলছে ৬ দশমিক ৯ শতাংশ ডিভাইস।