ফেইসবুকের শেয়ার বিক্রি করবেন জুকারবার্গ

ফেইসবুকের কিছু শেয়ার বিক্রি করে নিজের দাতব্য প্রতিষ্ঠান চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-এর দান করবেন জাকারবার্গ। ১৮ মাসে ‘সাড়ে সাত কোটি শেয়ার’ বেচবেন জাকারবার্গ। 

তার পরিকল্পনা হচ্ছে নিজের জীবদ্দশায় ফেইসবুকের ৯৯ শতাংশ শেয়ার দান করে যাওয়া, বর্তমান মূল্যের হিসাবে যার মোট দাম হবে সাত হাজার কোটি ডলার। সামনের ১৮ মাসে নিজের হাতে থাকা ফেইসবুকের ৭.৫০ কোটি পর্যন্ত শেয়ার বিক্রি করে দেবেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ, শুক্রবার এক পোস্টে তিনি এ কথা বলেন।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, বর্তমানে ফেইসবুকের প্রতি শেয়ারের মূল্য ১৭০ ডলার। এ হিসাবে জাকারবার্গ সর্বোচ্চ ১২৭০ কোটি ডলার মূল্যের শেয়ার বিক্রি করতে পারেন।  এত শেয়ার বিক্রি নাও করতে পারেন জাকারবার্গ, তবে সংখ্যাটা কমপক্ষে ৩.৫০ কোটি হবে। এক্ষেত্রে এই সময়ের মধ্যে জাকারবার্গের বিক্রি করা শেয়ারের মূল্য মোট ছয়শ’ কোটি ডলার হবে।

জাকারবার্গ বলেন, “শেষ দেড় বছর ধরে ফেইসবুকের ব্যবসা ভালো হচ্ছে আর আমাদের শেয়ারমূল্য এমন জায়গায় পৌঁছেছে যে আমি আমাদের দাতব্য প্রতিষ্ঠানে পুরো তহবিল যোগাতে পারছি আর ফেইসবুকে ভোটিংয়ের নিয়ন্ত্রণ আরও ২০ বছর বা তার বেশি সময় ধরে রাখতে যাচ্ছি।”