‘একুশ সালের মধ্যে শতভাগ মানুষ থাকবে ইন্টারনেটের আওতায়’              

২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষ ইন্টারনেট সংযোগের আওতায় আসবে। এক আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

নিউ ইয়র্কের ওয়ারথনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক আয়োজিত ইমপেক্ট সামিটের প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। পলক বলেন, বর্তমানে ১০ লাখ বাংলাদেশি অনলাইনে কাজ করে এবং অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রতিবেদন অনুসারে বাংলাদেশ অনলাইন কর্মীর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়াও, আগামী ৩ বছরে আইসিটি খাতে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করতে আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য রয়েছে। এজন্য আমরা ২৮টি হাই-টেক পার্ক নির্মাণ করছি।

পাশাপাশি সব সরকারি সেবার ৪০ শতাংশ ডিজিটাল উপায়ে সেবা প্রদান করছি এবং ২০২১ সালের মধ্যে ৯০ ভাগ সরকারি সেবা ডিজিটাল উপায়ে প্রদানের জন্য আমরা কাজ করে চলেছি। তাই ডিজিটাল বংলাদেশ গড়ে তুলতে সবার জন্য ইন্টারনেট সংযোগ প্রদান আমাদের অন্যতম এজেন্ডা। এ লক্ষ্যে নানামুখী প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে আমরা ২০২১ সালের মধ্যে শতভাগ মানুষকে ইন্টারনেট সংযোগের আওতায় আনব।

এ সময় অনুষ্ঠানের সঞ্চালক ডিজিটাল বাংলাদেশ কর্মকাণ্ডের নিজস্ব অভিজ্ঞতার বর্ণনা করে ভূয়সী প্রশংসা করেন এবং ২০৩০ সালের মধ্যে আইসিটি খাতে নারীর ৫০ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করতে সরকারের ওয়াইফাই (উইমেন আইসিটি ফ্রন্ট্রিয়ার ইনিশিয়েটিভ) প্রকল্প চালু করায় সাধুবাদ জানান।