শুল্ক বিভাগের নতুন ওয়েবসাইট উদ্বোধন

শুল্ক বিভাগের নতুন ওয়েবসাইট উদ্বোধন। বুধবার রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে (www.bangladeshcustoms.gov.bd) নামে ওই ওয়েবসাইটটি উদ্বোধন করা হয়। 

রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। পণ্য ও সেবার আমদানি-রপ্তানিতে শুল্ক সংক্রান্ত সব ধরণের তথ্য এখন থেকে শুল্ক বিভাগের ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া পণ্য ও যাত্রী আনা নেওয়ার ক্ষেত্রেও বিদ্যমান শুল্ক সংক্রান্ত তথ্য থাকবে ওই ওয়েবসাইটে।
বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সহযোগিতা সংস্থা ইউএসএআইডি’র অর্থায়নে শুল্ক বিভাগের আধুনিকায়নের লক্ষ্যে বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন একটিভিটি (বিটিএফএ) নামে একটি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

এ সময় জানানো হয়, ওয়েবসাইটটিতে বন্দরে যাত্রীর আসা-যাওয়ার তথ্য, ব্যাগেজ রুল্স, শুল্কমুক্ত বিভিন্ন পণ্য ও সেবা, বিদেশী মুদ্রার নিয়ম-কানুন ও ডিক্লারেশন ফরম পাওয়া যাবে। এছাড়া শুল্ক হিসাব করার ক্যালকুলেটর, এনবিআরের বিভিন্ন হালনাগাদ আদেশ (এসআরও), আমদানি-রপ্তানি নীতি আদেশ, বাণিজ্য বিষয়ক বিভিন্ন তথ্য, বাণিজ্য বিষয়ক প্রণোদনা ও আমদানি-রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন ধরণের প্রক্রিয়া ছাড়াও ট্রানজিট ও ট্রান্সশিপমেন্ট সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকায় ইউএসএআইডি’র মিশনের পরিচালক জেনিনা জেরুজালেস্কি, এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি নিজামউদ্দিন রাজেশ, এনবিআর সদস্য খন্দকার আমিনুর রহমান প্রমুখ।