সপ্তাহজুড়ে মুক্তি পাচ্ছে যে সকল সিনেমা

প্রতি সপ্তাহেই সারাবিশ্বে মুক্তি পায় বেশ কিছু আলোচিত সিনেমা। বাংলাদেশের পাশাপাশি হলিউড, বলিউড ও কলকাতার সিনেমা নিয়েও থাকে এক ধরনের উন্মাদনা। সেই সব ছবির টুকিটাকি খোঁজখবর দেওয়া হলো: 

খাঁচা

দেশভাগের গল্পকে উপজীব্য করে নির্মাতা আকরাম খান নিয়ে আসছেন ‘খাঁচা’। সরকারি অনুদান ও ইমপ্রেস টেলিফিল্মের ছবি ’খাঁচা’। ট্রেলারে দেশভাগের হাহাকার ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন পরিচালক। বাকিটা হলে গিয়ে দেখতে হবে। আগামী কাল সারাদেশে মুক্তি পাবে। তবে তুলনামূলক কম হলে মুক্তি পাচ্ছে সিনেমাটি। মাত্র পাঁচটি হলে মুক্তি পাবে।

এই ছবির মাধ্যমে একবছর পর বড় পর্দায় ফিরছেন জয়া আহসান। আছেন মামুনুর রশীদ,আজাদ আবুল কালামের মত দক্ষ অভিনেতারাও।

পোস্ত

গত ১৯ জুন কলকাতায় মুক্তি পেয়েছিল সিনেমাটি। এবার বাংলাদেশে মুক্তি পাচ্ছে । আলোচিত পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের সিনেমাটি বেশ প্রশংসা পেয়েছে মুক্তির পর। অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, মিমি চক্রবর্তী। খাঁচা যেখানে পাচটি হল পেয়েছে কলকাতার এই ছবিটি ২৫টি হল। সংখ্যার বিচারে যদিও তা খুব বেশি নয়।

বলিউডের এ সপ্তাহের লড়াই:

ভূমি

কারাভোগের পর আগামীকাল রুপালি পর্দায় আসছেন সঞ্জয় দত্ত। প্রত্যাবর্তনের ছবি নাম ‘ভূমি’। তাইতো মুক্তির আগেই বেশ আলোচনা হচ্ছে ওমাং কুমার পরিচালিত এ ছবিকে ঘিরে। কদিন আগে ট্রেলার প্রকাশ হয়েছে। নজর কেড়েছে দাড়ি-গোঁফেরআড়ালে সঞ্জয়ের রক্তমাখা মুখ। ক্রোধের আগুনে জ্বলতে থাকা চাহনি। পুরো ছবিটি দেখতে তাই অধীর আগ্রহে বসে আছে দর্শক। হতাশ করবেন না দর্শকদের, এমন কথা স্বয়ং সঞ্জুবাবা এর প্রচারণায় গিয়ে বলেছেন। তিনি নিজেও দারুন উচ্ছসিত।

‘ভূমি’র গল্প মূলত বাবা-মেয়ের। সঞ্জয়ের মেয়ের চরিত্রে অভিনয় করেছেন অদিতি রাও হায়দারি। ছবির গল্পে দেখা যাবে মেয়েকে হাজার প্রতিকূলতা থেকে বাঁচানোর প্রয়াস বাবার। ছবিতে সঞ্জয়ের মেয়ের ভূমিকায় আছেন । এ ছবিতে সঞ্জয়কেএকই সঙ্গে আবেগপ্রবণ ও বিদ্রোহী ভূমিকায় দেখা যাবে।

হাসিনা পার্কার

লড়াইটা কে জিতবে বলা যায় না। সঞ্জয়ের ‘ভূমি’র সঙ্গে একই দিনে মুক্তি পাচ্ছে আরেক বলিউড ক্রাইম মুভি ‘হাসিনা পার্কার’। অপূর্ব লাখিয়া পরিচালিত এ ছবিটি নির্মিত হয়েছে মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের জীবনী নিয়ে। এতে দাউদ ইব্রাহিমের বোনের ভূমিকায় শ্রদ্ধা আর দাউদ ইব্রাহিমের ভূমিকায় অভিনয় করেছেন শ্রদ্ধার ভাই সিদ্ধান্ত কাপুর।

ছবির গল্পে দেখা যাবে, ভাইয়ের অপরাধের জন্য পুলিশি হয়রানি থেকে শুরু করে আদালত পর্যন্ত যেতে হয় হাসিনাকে। কিন্তু স্বামীর মৃত্যুর পর সংসারী এক নারী থেকে মুম্বাইয়ের আন্ডারওয়ার্ল্ডের রানি বনে যান। তখনই তার ভিন্ন রুপ দেখা যায়। নেতিবাচক চরিত্রে দেখা যাবে শ্রদ্ধাকে।

ছবি মুক্তির আগে নানা প্রশ্নবানে জর্জরিত। কথা উঠেছে স্বয়ং দাউদ ইব্রাহিম এ ছবিতে টাকা লগ্নি করেছে। চুক্তির শর্তভঙ্গ করায় প্রযোজকের পক্ষ থেকে মামলা খেয়েছেন নাম ভূমিকায় অভিনয় করা শ্রদ্ধা। অনেকে মনে করেন ছবির হাইপ বাড়াতেই এ কৌশল নিয়েছেন প্রযোজক।

নিউটন

খুব অল্প সময়ের মধ্যে অভিনয়ে চমক দেখিয়েছেন বলিউড অভিনেতা রাজকুমার রাও। তার অভিনয়ের ভিন্নতা সবার নজর কেড়েছে। তিনি এবার ‘নিউটন’ ছবির নাম ভূমিকায় অভিনয় করছেন। মুক্তির আগেই ছবিটি হংকং ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে বেস্ট ফিল্ম হিসেবে জুরি পুরস্কার অর্জন করেছে।

পরিচালক অমিত মাসুরকরের এই ছবির মুখ্য বিষয় গনতন্ত্র ও সমাজে তার প্রভাব। ছবির প্রেক্ষাপট এক মাওবাদী অধ্যুষিত অঞ্চল, যেখানে এক প্রিসাইডিং অফিসার হিসাবে ভোট করাতে যান নিউটন। রাজকুমার রাও ছাড়াও এই ছবিতে দেখা যাবে সঞ্জয় মিশ্র, পঙ্কজ ত্রিপাঠী ও রঘুবীর যাদব। আগামী ২২ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে ‘নিউটন’, তার আগে ট্রেলারেই বাজিমাত করলেন ছবির নিউটন অর্থাৎ রাজকুমার।

দ্য ফাইনাল এক্সিট

নাটক ও ভৌতিক ধাচের এ ছবিটি মুক্তি পাবে এ সপ্তাহেই। এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন কুনাল রায় কাপুর, অনন্যা সেনগুপ্তা, স্কারলেটউইলসন, অর্চনা শাস্ত্রী ও রেহানা মালহোত্রা। এটা পরিচালনা করেছেন ধনীল মেহতা।

পূজোর সময় কলকাতায় নতুন ছবির ধুম লাগে। এবছরও মুক্তি পাচ্ছে বেশ কিছু ছবি। তার মধ্য থেকে আলোচিত কয়েকটি ছবির সংক্ষিপ্ত রুপ তুলে ধরা হলো-

ইয়েতি অভিযান

প্রায় তিন বছর পর সৃজিত মুখার্জি ‘কাকাবাবু ‘ সিরিজের নতুন ছবি নিয়ে হাজির হচ্ছেন। এবারের পর্বের নাম ‘ইয়েতিঅভিযান’। ছবির মূল দুই চরিত্র ‘কাকাবাবু’ ও ‘সন্তু’ থাকছে আগের মতোই। যেখানে দেখা যাবে প্রসেনজিত্ চ্যাটার্জি ওআরিয়ান ভৌমিককে। ছবিটিতে আছেন বাংলাদেশের ফেরদৌস ও বিদ্যা সিনহা মিমও। ছবিটি তৈরি হয়েছে সুনীলগঙ্গোপাধ্যায়ের ‘পাহাড়চূড়ায় আতঙ্ক’ উপন্যাস থেকে।

২০১৩ ‘কাকাবাবু’ সিরিজের প্রথম ছবি ‘মিশর রহস্য’ মুক্তি দিয়েছিলেন পূজোয়। সে ছবিটি বেশ ব্যাবসাও করেছিলো। ‘ইয়েতি অভিযান’ প্রথমে বাংলাদেশের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত হওয়ার কথা ছিল। পরবর্তীতে জাজ সরে আসে।

গল্পে দেখা যাবে , এভারেস্ট অভিযানে গিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হন বিখ্যাত এক পর্বতারোহী। যে রহস্যের খোঁজে মাঠেনামে কাকাবাবু।  মূল গল্পের ঘটনা নেপালে মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে ছিল। কিন্তু নানা জটিলতায় সেখানে শুটিংয়ের অনুমতি মেলেনি। পরবর্তীতে এর  শুটিং সুইজারল্যান্ডে হয়। যদিও গল্পের প্রেক্ষাপট নেপালই থাকছে।

চলচ্চিত্র সার্কাস

মৈনাখ ভৌমিকের ছবি মানেই কলকাতাতে আলোচনা। কারণ তিনি বহু সমলোচিত ছবির পরিচালক।  বছরের শুরুর দিকে তার পরিচালিত ‘বিবাহ ডায়রিজ’ বেশ ভালো ব্যবসা করেছে। তাই নতুন ছবি ‘চলচ্চিত্র সার্কাস’ নিয়েও আশাবাদী পরিচালক।

গল্পে দেখা যাবে , ব্যর্থ পরিচালক সূর্য। পর পর ছবি ব্যর্থ হওয়ায় প্লট বেছে নেন সিনেমাপাড়ার ভেতরের গল্প। মূলত চলচ্চিত্রের মধ্যকার নানা গসিপ নিয়ে এর মূল গল্প। ছবিটির মূল চরিত্র করেছেন ঋতিক চক্রবর্তী। আরো আছেন পাওলি দাম, তনুশ্রী চক্রবর্তী, সুদীপ্তা চক্রবর্তী, রুদ্রনীল ঘোষ প্রমুখ।

ব্যোমকেশ ও অগ্নিবাণ

পূজায় অঞ্জন দত্তর ব্যোমকেশ বানানো যেন নিয়মিত হয়ে যাচ্ছে। ক্যারিয়ারে অবশ্য এই সিরিজটিই তাকে ব্যবসা এনে দেয়। এবার তিনি হাজির হচ্ছেন‘ব্যোমকেশ ও অগ্নিবাণ’ নিয়ে। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের দুটি লেখা ‘উপসংহার’ ও ‘অগ্নিবাণ’ মিলিয়ে তৈরি হয়েছে ছবিটি। এবারে বাজেটাও বৃদ্ধি পেয়েছে। কম বাজেটে ঘরে বসে রহস্য উম্মোচন নিয়ে সমলোচিতও ছিলেন পরিচালক। তাই গল্পের টুইষ্টটাও যে একটু বেশি ছিল তা বলাই বাহুল্য।

ককপিট

এবছর কলকাতার অন্যতম আলোচিত সিনেমার দেবের ‘ককপিট’। সঙ্গে আছেন দেবের রিয়েল লাইফের গার্লফ্রেন্ড রুক্ষিণী মিত্র ও কোয়েল মল্লিক, আছেন প্রসনজিতও। ছবিতে বাংলাদেশের দুই অভিনেতা রোশান ও নাদের চৌধুরীও অভিনয় করেছেন। ১৯৭৮, ১৯৮২, ১৯৯৬ ও ২০১০ সালে চারটি আলাদা বিমানদুর্ঘটনায় মারা যায় প্রায় ৬০০ মানুষ। এই চার দুর্ঘটনার নির্যাস নিয়েই ‘ককপিট’। পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। অভিনয়ের পাশাপাশি প্রযোজনাওকরেছেন দেব। পাইলট হিসাবে দেখা যাবে দেবকে। এ চরিত্র করার জন্য দুমাস ভারতীয় বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন রঞ্জন নন্দীর কাছে বিমান চালানো শিখেছেন।

প্রজাপতি বিস্কুট

গায়ক, পরিচালক অনিন্দ্য চ্যাটার্জির দ্বিতীয় ছবি এটি। আর প্রযোজনা করেছেন আলোচিত পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়।  ‘ওপেনটিবায়োস্কোপ’-এর সাফল্যের পর পরিচালকের এ ছবিটিও যে একরকম ভালোলাগা কাজ করে যাবে তা বলাই যায়। ছবিতে অভিনয় করেছেন দুই নবাগত ঈশাসাহা ও আদিত্য সেনগুপ্তর। ছবির গল্প এক দম্পতিকে নিয়ে, যাদের ছেলে-মেয়ে হচ্ছে না। অনিন্দ্যর আগের ছবির মতো এই ছবির গানও এর মধ্যেইসুপারহিট।

বলো দুর্গা মায়কি

রাজ চক্রবর্তীর এ ছবিটি পুরোপুরি বানিজ্যিক ঘরানার কিছু। অঙ্কুশ হাজরা আর নুসরাত জাহান অভিনীত ছবিটি সকল শ্রেনীর দর্শকের জন্য। ককপিট , ইয়েতি অভিযান যতটা আলোচনা তৈরি করেছে। এ ছবিটি নিয়ে তত আলোচনা নেই। তবে ব্যবসায়ীকভাবে ভালো করার প্রত্যাশা রয়েছে।

হলিউড এ সপ্তাহ-

‘কিংসম্যান : দ্য গোল্ডেন সার্কেল’

আগামীকাল সারাবিশ্বে একযোগে মুক্তি পাচ্ছে কিংসম্যানের নতুন কিস্তি ‘কিংসম্যান : দ্য গোল্ডেন সার্কেল’। পরিচালনায় আছেন ম্যাথু ভনই। অ্যাকশন স্পাই কমেডি ধাঁচের এই ছবিটি নির্মিত হয়েছে মার্ক মিলার ও ডেভ গিবসনের সেই ‘কিংসম্যান : দ্য সিক্রেট সার্ভিস’। কমিক বই অবলম্বনেই। কিংসম্যানের প্রথম ছবিতে কলিন ফার্থ কেবল একজন অভিনেতাই ছিলেন না, কাজ করেছেন নবাগত এগারটনের মেন্টর হিসেবেও। আর সে কারণে এই ব্রিটিশ অভিনেতাকে রীতিমতো গুরু মানেন এগারটন।