থ্রি জি ছেড়ে এবার ফোর জি পথে বাংলাদেশ 

ডিসেম্বরের মধ্যে দেশে চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা ফোর জি চালু করা হবে। বুধবার সচিবালয়ে ফোর জি সেবা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয় ।

প্রতিমন্ত্রী তারানা হালিম, বুধবার সচিবালয়ে ফোর জি সেবা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের টার্গেট হচ্ছে নভেম্বরের শেষের দিকে আমরা (ফোর জি তরঙ্গ) নিলাম সম্পন্ন করব এবং ডিসেম্বরের মধ্যে ফোর জি সুবিধা জনগণকে প্রদান করতে সক্ষম হব। এটি আমরা টার্গেট বলছি এ কারণে যে, এর মধ্যে কিছু ইকুইপমেন্ট আমদানির বিষয় আছে, সেটির উপর আমাদের হাত নেই। আমাদের টার্গেট মত আনুষঙ্গিক কাজ সম্পন্ন করব ডিসেম্বরের মধ্যে।’ ২১০০ মেগাহার্টজে পাঁচটি, ১৮০০ মেগাহার্টজে চারটি ও ৯০০ মেগাহার্টজে দুটো ব্লকে নিলাম হবে। ফোর জি নিলামের মাধ্যমে সরকারের কমপক্ষে ১১ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হবে বলে জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।

তারানা হালিম আরও বলেন, ‘আমরা (ফোর জি) ট্রায়াল রান করেছি। সকল অপারেটর ফোর জির জন্য প্রস্তুত। ফোর জির বিষয়ে সকলেই উৎসাহী। অপারেটররা গত ৬/৭ মাস ধরে যত ইকুইপন্ট এনেছেন ফোর জি ইকুইপমেন্ট আমদানি করেছেন। থ্রি জি’র চেয়ের ফোর জি’র দিকেই বেশি দৃষ্টি দিচ্ছেন।’