কোহলির অধিনায়কত্বের প্রশংসা করলেন সৌরভ

ভারতের ক্রিকেট ইতিহাসে নিঃসন্দেহে একজন অন্যতম সেরা খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি। মাঝে ফর্মের কিছুটা উথাল-পাথাল হলেও শ্রীলঙ্কা সফর থেকে যেন ফের অন্য মেজাজে ধোনি। নতুন করে কেরিয়ার শুরু করেছেন যেন। একের পর এক ম্যাচ জেতানো ইনিংস খেলছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ম্যাচেও খেলেছেন ম্যাচ জেতানো ৭৯ রানের ইনিংস।  

ধোনির এমন দুর্দান্ত পারফরমেন্সের জন্য অবশ্য বিরাট কোহলিকেই প্রশংসায় ভাসালেন সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ধোনি তিনশোর উপরে একদিনের ম্যাচ খেলেছে। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলে চলেছে। অনেক সময় এরকম ক্ষেত্রে ক্রিকেটারদের মধ্যে একটা আলস্য চলে আসে। কিন্তু বিরাট অধিনায়ক হিসেবে অনেকটাই এগিয়ে। ও ধোনির উপর ভরসা রেখেছে। ধোনিকে ভাল পারফর্ম করে যাওয়ার জন্য প্রেরণা দিয়ে গেছে। এরই ফলস্বরূপ, ধোনি এমন ভাল খেলছে। ক্যাপ্টেনের আস্থা পাওয়াটা ক্রিকেটারকে সবসময় ভালো খেলতে সাহায্য করে। ‘

বলাই বাহুল্য, ভারতের সবচেয়ে সফল অধিনায়ক ধোনি। তাঁর নেতৃত্বেই ভারত জিতেছে তিনটি বড় শিরোপা। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি। পরবর্তিতে অধিনায়কত্ব ছাড়লেও এখনো ভারতের ওয়ানডে দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি।