অস্ট্রেলিয়া বিপক্ষে ৯২ রানে আউট বিরাট কোহালি

ব্যাট হাতে শুরুটা ভাল হয়নি। কারন মাত্র ৭ রান করেই প্যাভেলিয়নে ফিরতে হয়েছে ওপেনার রোহিত শর্মাকে। কুল্টার নাইলের বলে তাঁকেই ক্যাচ দিয়ে আউট হন তিনি। তখন ভারতের রান মাত্র ১৯। কিন্তু শুরুতেই আউট হয়ে থমকে যায়নি ভারত।

সেখান থেকেই নতুন করে ব্যাট হাতে ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার যেন সং‌কল্প করেই ফেলেছিলেন সেই সঙ্গেই। তিন নম্বরে নেমে তাই আর এক ওপেনার অজিঙ্ক রাহানের সঙ্গে ভারতীয় ইনিংসের হাল ধরলেন স্বয়ং অধিনায়ক। দু’জনে মিলে ভারতের রানকে নিয়ে গেলেন ১৯ থেকে ১২১।রাহানে রান আউট হলেন ব্যাক্তিগত ৫৫ রানে। ৬৪ বলে তাঁর ৫৫ রানের এই ইনিংস সাজানো ছিল ৭টি বাউন্ডারিতে। চার নম্বরে নেমে মাত্র ৩ রান করে আউট হলেন মণীশ পাণ্ড্য। আগারের বলে বোল্ড হলেন তিনি। ব্যাট হাতে লড়াই দীর্ঘ লড়াই চালিয়েও ৯২ রানে সেই কুল্টার নাইলের বলেই বোল্ড হয়ে ফিরলেন বিরাট কোহালি। নেমেই আউট এমএস ধোনি। রিচার্ডসনের বলে স্মিথকে ক্যাচ দিয়ে যখন ফিরলেন তখন ধোনির নামের পাশে লেখা হয়েছে মাত্র ৫ রান।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিল ভারত। ইডেনের আকাশে সকাল থেকেই মেঘ-রোদের খেলা চলছে। বৃষ্টির ভ্রূকুটিও রয়েছে। তার মধ্যেই অবশ্য দুই দলকে আস্বস্ত করেছেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়। যতই বৃষ্টি হোক খেলা বন্ধ হবে না ইডেনে। গতকালও বৃষ্টি হয়েছে ঝেপে। সারা দিন-রাতই ঢাকা ছিল পিচ ও পুরো মাঠ। বিকেলে বিরাট কোহালি অ্যান্ড টিম পিচ দেখতে গেলে অল্প সময়ের জন্য পিচ খুলে দেওয়া হয়। যে কারণে ইডেনে পুরো দস্তুর অনুশীলনও করতে পারেনি কোনও দল। মাঠের বাইরেই ফুটভলি খেলে সময় কাটান ক্রিকেটাররা।  সিএবি সূত্রের খবর জানুয়ারিতে আইপিএল-এর সময় যেমন পিচ হয়েছিল ঠিক তেমনই পিচ হয়েছে। স্পোর্টিং উইকেটই তৈরি হয়েছে। সবার জন্যই এই উইকেটে কিছু না কিছু থাকছে। গতকাল বিকেল পর্যন্ত ২৯ হাজার টিকিট বিক্রির খবর ছিল। পড়ে ছিল মাত্র তিন হাজার টিকিট। যা খবর তাতে ইডেন পুরো ভরে যাবে এমনটাই আশা আয়োজকদের।