অর্থনীতিতে পুঁজিবাজারের  পরিসর সেভাবে বাড়েনি

গতকাল রাজধানীর একটি হোটেলে পুঁজিবাজার সংশ্লিষ্ট সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) ও বিএমবিএর উদ্যোগে আয়োজিত এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক জিয়াউর রহমান ও সিএমজেএফ সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেছেন, ‘একটি দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে পুঁজিবাজারের ভূমিকা গুরুত্বপূর্ণ, তবে আমাদের পুঁজিবাজার সেভাবে এগোয়নি। যে দেশের পুঁজিবাজার বেশি উন্নত, সেই দেশ ও দেশের অর্থনীতি ততই শক্তিশালী। কাজেই আমাদের পুঁজিবাজার এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।’

পুঁজিবাজারের বিভিন্ন সংস্কার ও কার্যক্রম তুলে ধরে বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘আমাদের দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি যেভাবে হয়েছে, পুঁজিবাজারের প্রবৃদ্ধি তেমন হয়নি। যে দেশের পুঁজিবাজার যত বড় সে দেশের অর্থনীতিও তত বড়। উন্নত দেশের অর্থনীতির জিডিপিতে পুঁজিবাজারের অবদান অনেক বেশি। একটি সমৃদ্ধ পুঁজিবাজার উন্নত অর্থনীতির পূর্বশর্ত।’

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের পুঁজিবাজারের উন্নতি ও গতিশীল করতে সরকার আরো সহায়তা দিতে প্রস্তুত।বাজারে কোনো আইনি সহায়তা প্রয়োজন হলে সরকার সেটি দেবে। একই সঙ্গে পুঁজিবাজার বিকাশে কোনো আইনি প্রতিবন্ধকতা থাকলে সেগুলোও দূরও করা হবে।