তবে কি ‘ডু‌ব’ অস্কারে যেতেই এমন পথ বেছে নিল? 

শুরু থেকেই বিতর্কের শেষ নেই মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডু‌ব’ ছবিটি নিয়ে। তবে এবার শোনা গেলো চোখ কপালে উঠার মত গুঞ্জন। অস্কারে অংশ নিতে নির্ধারিত দিনের আগেই নাকি মুক্তি দেয়া হয়েছে বহুল আলোচিত ছবিটি।

নতুন করে আলোচনায় এলো ‘ডু‌ব’ ছবিটি। আগামী ২৭ অক্টোবর মুক্তির আগেই শোনা যাচ্ছে গেল ১৫ সেপ্টেম্বর ভোলার একটি সিনেমা হলে গোপনে এই ছবিটি মুক্তি দেয়া হয়েছে। এমন গুঞ্জন শোনা যাচ্ছে সবখানেই। শীর্ষ স্থানীয় একটি ইংরেজি গণমাধ্যম ও বেশ কিছু টেলিভিশনে প্রকাশ হওয়া সংবাদেও এই দাবি করা হয়েছে।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, ভোলার কোনো সিনেমাহলেই ‘ডুব’ মুক্তি পায়নি। সবগুলো হলেই চলছে ঈদের ছবি। তবে কেন ছড়ালো এই গুঞ্জন? নাকি সবটুকুই প্রচারের কৌশল? নাকি ৯০তম অস্কারে পাঠানোর জন্য এই পথে হাঁটা?

খোঁজ নিয়ে জানা যায়, এবারের আসরে ছবি পাঠাতে হলে ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের সেপ্টেম্বরের মধ্যে ছবিটি অবশ্যই মুক্তি দিতে হবে। আর এক সপ্তাহ ছবিটি যে কোনো সিনেমাহলে প্রদর্শিত হতে হবে। যেহেতু ২৭ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে ডুব, তাই অস্কারে যাওয়ার সুযোগ আর থাকছে না। বাধ্য হয়েই পরিচালক ও প্রযোজক ছবিটিকে গোপনে কেবল মাত্র কাগজে কলমে মুক্তি দিয়েছেন। তবে কোনো হলে ছবিটি প্রদর্শিত হয়নি। ছবিটি আগামী বছরে অনুষ্ঠিত ৯০তম অস্কারে পাঠানো হতে পারে বিদেশি ভাষার সেরা ছবি নির্বাচনের প্রতিযোগিতায় অংশ নিতে। আর তাই হয়তো এমনটি ঘটতেও পারে।

এদিকে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজের সঙ্গে যোগাযোগ করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়। ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘ডুব মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে ২৭ অক্টোবর। এর আগে দেশের কোথাও মুক্তি পাবে না। সেই নিয়মও নেই। আর অস্কারে ‘ডুব’ যাবে কিনা সেটি প্রযোজক বলতে পারবেন। আমার কিছু বলার নেই।’

এদিকে ছবি মুক্তির তারিখ নির্ধারিত করে প্রচার চালিয়ে তার আগেই ছবি মুক্তি দেয়া কোনো আইন ভঙ্গ করে কী না- সেই ব্যাপারে প্রদর্শক সমিতির সভাপতি বলেন, ‌‘নির্ধারিত তারিখ নেয়ার আগে ছবি মুক্তির নিয়ম নেই। আমি তো জানি ২৭ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে ‘ডুব’। তবে সম্প্রতি মুক্তি পেয়েছে কিনা সেটি আমার জানা নেই। মুক্তি পেলে তো জানতাম।’ নাম প্রকাশে অনিচ্ছুক অন্য এক কর্মকর্তা বলছেন, নির্ধারিত দিনে মুক্তির আগেই ছবিটি মুক্তি দেয়ার ব্যাপারে কিছুই জানা নেই। এমনটি হবার কথা নয়।

‘ডুব’ ছবিটিকে কিছুদিন আগে সেন্সরবোর্ড থেকে ২ মিনিট ২৫ সেকেন্ড শর্তসাপেক্ষে কর্তন করে ছাড়পত্র দেয়া হয়। মোট পাঁচটি দৃশ্য কাটা হয়।