একাত্তরের বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম তরফদার আর নেই

একাত্তরের রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা বর্তমান সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কাশিমাড়ী ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার নজরুল ইসলাম তরফদার আর নেই । হৃদরোগে আক্রান্ত হয়ে সোমবার রাত ৩টার দিকে তিনি ঢাকার পিজি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি কিছুদিন যাবত শারিরীক অসুস্থতায় ভুগছিলেন। ৪ মেয়ে ১ স্ত্রী নাতি-নাতনীসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তিনি কাশিমাড়ী ইউপির ঝাপালী গ্রামের মরহুম শামছুর রহমান তরফদারের বড় পুত্র।

মঙ্গলবার সন্ধ্যায় মৃতদেহ এলাকায় আসার পর মাগরিবের নামাযের পর ঝাপালী তরফদার বাড়ি ঈদগাহ মাঠে তার নামাযের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা’য় ইমামতি করেন মুফতি জাহাঙ্গীর আলম। জানাজায় বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ অংশ নেন। জানাজা নামাযের পুর্বে মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়। সরকারের পক্ষ থেকে শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামানের উপস্থিতিতে এবং শ্যামনগর থানার অফিসার ইনচার্জ সৈয়দ মান্নান আলীর নেতৃত্বে পুলিশ সদস্যরা উপস্থিত থেকে তাকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করেন। এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার দেবী রন্জন মন্ডল, মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম, কাশিমাড়ী ইউপি চেয়ারম্যান এস এম আব্দুর রউফ, আটুলিয়া ইউনিয়ন আ.লীগের সভাপতি গাজী কামরুল ইসলাম, গোবিন্দপুর কলেজের অধ্যক্ষ গাজী সফিকুল ইসলাম, কাশিমাড়ী আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এস.এম আব্দুল হাই সহ মুক্তিযোদ্ধাবৃন্দ,বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুধীবৃন্দ।

এসময় জানাযা নামাজের পূর্বে অবসর প্রাপ্ত পুলিশ কর্মকর্তা টিএম সোহরাব হোসেনের সঞ্চালনায় মরহুমের বর্ণাঢ্য কর্মময় জীবনের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন উপজেলা আ.লীগের যুগ্ম সাধারন সম্পাদক ,নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি ও শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান এ্যাড.জহুরুল হায়দার বাবু, কাশিমাড়ী ইউপি চেয়ারম্যান এস.এম আব্দুর রউফ ,শ্যামনগর সরকারী মহসীন কলেজের প্রাক্তন অধ্যক্ষ জিএম ওসমান গনি ,কাশিমাড়ী ইউনিয়ন আ.লীগের সাধারন সম্পাদক এস.এম আবুল হোসেন ও মরহুমের সহোদর ভ্রাতা মেজর অবঃ আমিরুল ইসলাম। জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

রনজিৎ বর্মন, সাতক্ষীরা প্রতিনিধি