আন্তর্জাতিক বাজারে আবারও বেড়েছে জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক বাজারে আবারও কিছুটা বেড়েছে জ্বালানি তেলের দাম। গতকাল মঙ্গলবার তেলের দাম বেড়ে পাঁচ মাসে সর্বোচ্চ হয়েছে।

মূলত গত সপ্তাহ থেকেই কিছুটা ঊর্ধ্বমুখী জ্বালানি তেলের দাম। আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ) গত সপ্তাহে এক পূর্বাভাসে জানিয়েছিল, এ বছর তেলের চাহিদা আরো বাড়বে। এ ছাড়া আরেক পূর্বাভাস অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) জানিয়েছিল, আগামী বছর বিশ্বে আরো বেশি জ্বালানি তেলের প্রয়োজন হবে।মধ্যপ্রাচ্যের তেল রপ্তানিকারক দেশগুলোর পক্ষ থেকে আগের চুক্তি অনুযায়ী উৎপাদন কমানোর ঘোষণা দেওয়ায় বাড়ে জ্বালানি তেলের দাম। কয়েক মাস আগে রপ্তানিকারক দেশগুলোর সংগঠন তেল উৎপাদন কমানোর জন্য একটি চুক্তি করে। গতকাল ইরাকের তেলমন্ত্রী জানিয়েছেন, এ চুক্তির সময় আরো বর্ধিত করা হবে।

এলবিবিডাব্লিউর পণ্য গবেষণা বিষয়ক প্রধান ফ্রাংক স্কেলেনবারগার বলেন, বেশ কিছু কারণেই তেলের দাম কিছুটা বাড়ছে। এর মধ্যে অন্যতম ওপেক ও আইইএর পূর্বাভাসে চাহিদা বৃদ্ধির ঘোষণা। এ ছাড়া গত গ্রীষ্মে সৌদি আরবের তেল রপ্তানি কমে তিন বছরে সর্বনিম্ন হয়েছে। অন্যদিকে ইরাকও তেল উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে। মূলত এসব কারণেই দাম কিছুটা ঊর্ধ্বমুখী রয়েছে।

গতকাল বেঞ্চমার্ক ব্রেন্ট অশোধিত তেলের দাম ২০ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি হয় ৫৫.৬৮ ডলার। পাঁচ মাস আগে এ তেলের দাম ছিল ৫৫.৯৯ ডলার। এর পাশাপাশি যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট তেলের দাম ৩৫ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি হয় ৫০.২৬ ডলার।