ছোট্ট ‍শিশুর মাসিক আয় ১ মিলিয়ন ডলার!

পাঁচ বছরের ছোট্ট একটি ‍শিশু। নাম তার রায়ান। স্বভাবতই খেলা আর খেলা। এর থেকে আর কী বা করবে ওইটুকু বাচ্চার। অথচ ছোট হলেও সে প্রতি মাসে আয় করে ১ মিলিয়ন ডলারের কাছাকাছি। অর্থাৎ টাকার অঙ্কে ৬ কোটি ৮০ লাখের মতো।

অবাক হলেও সত্য। ইন্টারনেটে রায়ানের ভিডিও তুমুল জনপ্রিয় হয়েছে। আর সেটাই ছোট্টো রায়ানের রোজগারের মাধ্যম। তবে রায়ানের ওই রোজগারে হাত রয়েছে তার বাবা-মার। ছোট্টো রায়ান সারাদিন শুধু খেলে। আর সেই ভিডিওই ইন্টারনেটে ছাড়েন তার বাবা-মা। রায়ান ইউটিউব বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি ভিডিও সাইট। একেবারে বিনাপয়সায় ভিডিও দেখার এবং আপলোড করার সুযোগ মেলে এতে। সেই ওয়েবসাইটেই একটি ভিডিও চ্যানেল চালান রায়ানের মা, যে চ্যানেলের নাম রায়ান টয়েজ রিভিউ। এই চ্যানেলে ১০ মিনিটের এক একটি ভিডিও আপলোড করা হয়, যে ভিডিওগুলোর মুখ্য আকর্ষণ হচ্ছে খুদে রায়ান। ২০১৫ সালের মার্চ মাসে যাত্রা শুরু করে রায়ান টয়েজ রিভিউ। রায়ানের বয়স তখন মাত্র তিন বছর।

শুধু তাই ওয়, এই চ্যানেলের ভিডিওগুলি প্রতি মাসে যে পরিমাণ দর্শক আকর্ষণ করে, তার বিজ্ঞাপন মূল্য ১ মিলিয়ন ডলারের বেশি। অর্থাৎ বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে মাসে ৬.৮ কোটি টাকার মতো রোজগার করে ওই চ্যানেলটি। বর্তমানে এই ভিডিও চ্যানেলের গ্রাহকের সংখ্যা ৫৫ লাখ ছাড়িয়ে গেছে। এই ভিডিও ইউটিউবে ৫৭ কোটি বারেরও বেশি দেখা হয়েছে।

প্রথমেই ‌যে জনপ্রিয়তার তুঙ্গে উঠেছে চ্য়ানেলটি তেমন কিন্তু নয়। তবে মাস চারেকের আগে ১০০টি খেলনা সমেত রায়ানকে সারপ্রাইজ দেওয়ার মুহূর্তগুলি ক্যামেরাবন্দি করে ইন্টারনেটে আপলোড করেন রায়ানের মা । সেই ভিডিও গগনচুম্বী জনপ্রিয়তা পায়। বর্তমানে এই ভিডিও ইউটিউবে ৫৭ কোটি বারেরও বেশি দেখা হয়ে গিয়েছে। ভিডিওটি পাবলিশ হওয়ার পর থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে রায়ান টয়েজ রিভিউয়ের গ্রাহকের সংখ্যা। সেই সঙ্গে বৃদ্ধি পায় এই চ্যানেলের জনপ্রিয়তাও।