বুধবার আরব আমিরাতের মুখোমুখি বাংলাদেশ ফুটবল দল

এক বছর আগে ভুটানের কাছে হারের পর থেকে খেলার বাইরে জাতীয় ফুটবল দল। তবে নারী ও বয়সভিত্তিক দলগুলোর আন্তর্জাতিক অংশগ্রহণ চলছে হরদম। সিনিয়রদের ব্যর্থতার পর ফুটবলকে একটু আলোচনায় রেখেছে বিভিন্ন বয়সভিত্তিক দল।

প্রত্যাশার চেয়ে অনেক ভালো খেলে সোমবার থাইল্যান্ড থেকে দেশে ফিরেছে অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল। ছেলেদের দুটি দল এখন দেশের বাইরে। সোমবার ভুটানের থিম্পুতে শুরু হয়েছে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। বুধবার কাতারের দোহায় শুরু হবে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ‘ই’ গ্রুপের খেলা। গত মাসে নেপাল থেকে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে তৃতীয় হয়েছে বাংলাদেশ। অক্টোবরে তাজিকিস্তান যাবে এএফসি চ্যাম্পিয়নশিপ খেলতে অনূর্ধ্ব-১৯ দল।

সোমবার যুব সাফে উড়ন্ত সূচনা হয়েছে যুবাদের। ভারতকে ৪-৩ গোলে অবিশ্বস্যভাবে হারিয়ে এখন চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন জাফর ইকবাল, রহমত মিয়ারা। থিম্পুর ওই স্মরণীয় ফলের বার্তা নিয়ে বুধবার দোহায় এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরু করবে কিশোররা।

গত মাসে নেপালে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে তৃতীয় হওয়া কিশোরদের জন্য কাতারের পরীক্ষাটা কঠিনই। গ্রুপে যে বাংলাদেশের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন ও স্বাগতিক কাতার। মধ্যপ্রাচ্যের দলগুলোর বিপক্ষে ফল বের করে আনা কঠিন বাংলাদেশের জন্য। তবে টুর্নামেন্টটা বয়সভিত্তিক বলেই যা একটু আশা।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব শুরু হয়েছে ১৬ সেপ্টেম্বর। ‘ই’ গ্রুপের খেলা বুধবার থেকে। যেখানে উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে বাংলাদেশের কিশোররা। প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। দোহার গ্র্যান্ড হামাদ স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ৮ টায়। দিনের অন্য ম্যাচে মুখোমুখি হবে কাতার ও ইয়েমেন।

গ্রুপের প্রতিপক্ষ দেশগুলো অনেক শক্তিশালী। তাই শুধু ভালো খেলা আর প্রতিদ্বন্দ্বীতা করার কথাই বলে গেছেন দলের কোচ মোস্তফা আনোরয়ার পারভেজ বাবু। প্রথম ম্যাচ সামনে রেখে কোচ বলেছেন, ‘খেলোয়াড়রা ভালো খেলা উপহার দিতে প্রস্তুত। দোহায় বেশ গরম। ছেলেরা চেষ্টা করছে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে। আমরা প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচ উপহার দিতে সর্বোচ্চ চেষ্টা করবো।’

অধিনায়ক ইয়াসির আরাফাত কোচের নির্দেশনা অনুযায়ী মাঠে তারা সর্বশক্তি দিয়ে আরব আমিরাতের সঙ্গে খেলবেন বলেছন, ‘আমার লড়াই করতে প্রস্তুত। সবার দোয়া চাই। কোচ আমাদের যা শিখিয়েছেন মাঠে তা প্রয়োগ করতে চাই। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো ভালো খেলতে।’