দলে জায়গা পেতে লড়াইয়ের জন্য আমি প্রস্তুত রুবেল

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন দুই টেস্ট সিরিজের দলে জায়গা পেতে লড়াই করতে প্রস্তুত পেসার রুবেল হোসেন। নিজ মাঠে কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ড্র হওয়া টেস্ট সিরিজের দলে ছিলেন না রুবেল। তবে দক্ষিণ আফ্রিকার বাউন্স উইকেটে সেরা একাদশে জায়গা পাওয়ার আশা করছেন ডান হাতি এ পেসার। 

সফরের জন্য বাংলাদেশ দলে থাকা চার পেসারের একজন রুবেল বেশ ভাল করেই জানেন যে, পচেফস্ট্রুমে আগামী ২৮ সেপ্টেম্বর শুরু হওয়া প্রথম ম্যাচে দলে জায়গা পেতে তাকে কঠোর পরিশ্রম করতে হবে।

রুবেল বলেন, ‘দলে জায়গা পাওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা থাকাটা সব সময়ই ভাল এবং প্রশংসনীয়। দলের পারফরমেন্সে এটার প্রভাব পড়ে। আমি মনে করছি দলে প্রতিদ্বন্দ্বিতা থাকাটা খুবই ভাল।

‘যেহেতু দলে টিকে থাকতে হলে এটার কোন বিকল্প নেই তাই সব পেস বোলারই পারফরমেন্স করতে মুখিয়ে থাকবে। এমন ধরনের চ্যালেঞ্জ বোলারদের জন্যই ভাল। এম ধরনের চ্যালেঞ্জ সব পেসারই উপভোগ করবে বলেও আমি মনে করছি। ’

তিনি বলেন, ‘বোলিং করার সুযোগ পেলে ভাল করার এবং দলকে ব্রেকথ্রু এনে দেয়ার চেষ্টা করবো। দলে জায়গা পেতে লড়াইয়ের জন্য আমি প্রস্তুত। অধিনায়ক যখনই বলবেন আমি শতভাগ উজার করে দেব। ’

পেস সহায়ক কন্ডিশনে টাইগার দলের ওভার এক্সাউটেডের বিষয়েও বেশ সতর্ক রুবেল। নিজ দেশের তুলনায় এখানকার কন্ডিশন অনেক বেশি সহায়ক হলেও নিজের দক্ষতার জন্য কাজ চালিয়ে যেতে চান ২৭ বছর বয়সী এ পেসার।

তিনি বলেন, ‘আমি আমার স্যুয়িং নিয়ে কাজ করছি। মূলত আমরা সবাই জানি দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে পেসাররা সহায়তা পাবেন। অনেক বেশি মনোসংযোগ দিয়ে আমাদের বোলিং করতে হবে। এখানকার ঘাস যুক্ত উইকেট দেখে আমরা পেসাররা সবাই উচ্ছ¡সিত। সুতরাং এ ধরনের পিচে উইকেট পেতে লাইন-লেন্থেও জন্য আমাদেরকে বেশি মনোযোগী হতে হবে। ’

প্রথম টেস্টের আগে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে বৃহস্পতিবার থেকে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।