শরণার্থীদের সমর্থন দেয়ায় বিজেপি’র নারী নেত্রী বরখাস্ত!

মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের সমর্থন দেয়ায় আসাম ইউনিটের কার্যনির্বাহী কমিটির এক সংখ্যালঘু নারী নেত্রীকে বরখাস্ত করেছে বিজেপি। ওই নেত্রীর নাম বেনেজির আরফান। তিনি আসামে তিন-তালাক বিরোধী আন্দোলনে বিজেপির মুখপাত্র এবং নিজেও তিন-তালাকপ্রাপ্ত।

কয়েকদিন আগে বেনজির আরিফান ফেসবুকে একটি পোস্টে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নির্যাতনের প্রতিবাদের আহ্বান জানান। যার ফলে দলের পক্ষ থেকে এ ব্যবস্থা নেয়া হলো।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, বিজেপির আসাম ইউনিটের সাধারণ সম্পাদক দিলিপ সাইকিয়া এক চিঠিতে বেনেজিরকে দল থেকে বরখাস্তের নির্বাহী আদেশ দিয়েছেন। একই সঙ্গে কেন সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে না তা তিনদিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।

কারণ দর্শানো চিঠিতে বেনেজির আরফান ক্ষমা চেয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। বেনেজির আরফান বলেন, ‘ব্যক্তি হিসেবে আমি এই ধরনের (মিয়ানমারে) আক্রমণ সমর্থন করি না এবং এ জন্যই সামাজিক যোগাযোগমাধ্যমে তা শেয়ার করেছি। এটা এখানে আমাদের পার্টিপ্রধান রনজিৎ দাস পছন্দ করেননি। কী জন্য আমার এই অবস্থান পার্টি তা জিজ্ঞেসও করেনি এবং কারণ দর্শানো নোটিশ ছাড়াই আমাকে বরখাস্ত করেছে।’

উল্লেখ্য, গত ২৫ আগস্ট পুলিশের ওপর রোহিঙ্গা বিদ্রোহীদের চালানো হামলার প্রতিক্রিয়ায় রাখাইনে সেনা অভিযান শুরু হয়। দেশটির সেনাবাহিনীর অভিযানে প্রায় চার লাখ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। বাংলাদেশে শরণার্থীর স্রোত এখনো অব্যাহত। বহু রোহিঙ্গা নিহত হচ্ছেন এবং সীমান্তের দুপাশেই তৈরি হয়েছে এক মানবিক পরিস্থিতি।