টানা গোলের রেকর্ড করল রিয়াল

রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোল করে টানা সবচেয়ে বেশি ম্যাচে গোল করার বিশ্বরেকর্ড স্পর্শ করেছে রিয়াল মাদ্রিদ। রোববার রাতে লা লিগায় সোসিয়েদাদের মাঠে ৩-১ ব্যবধানে জেতা ম্যাচের ১৯তম মিনিটে বোরহা মায়োরালের গোলে এগিয়ে যাওয়ার পাশাপাশি টানা ৭৩টি প্রতিযোগিতামূলক ম্যাচে টানা গোল করার রেকর্ড স্পর্শ করে রিয়াল। ১৯৬৩ সালে ব্রাজিলের ক্লাব সান্তোস রেকর্ডটি গড়েছিল।

গত বছর ৩০ এপ্রিল এই সোসিয়েদাদের মাঠ আনোয়েতায় ১-০ গোলের জয় দিয়েই রেকর্ডের পথে যাত্রা শুরু হয়েছিল রিয়ালের। ওই মাচের কদিন আগে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে সবশেষ গোল করতে ব্যর্থ হয়েছিল ইউরোপের সফলতম ক্লাবটি। সেমি-ফাইনালের প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

এ বছরের শুরুতে টানা গোল করার নতুন স্প্যানিশ রেকর্ড গড়ে রিয়াল। ১৯৪২ থেকে ১৯৪৪ পর্যন্ত টানা ৪৪ ম্যাচে গোল করার আগের রেকর্ডটি ছিল তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার। এরপর বায়ার্ন মিউনিখের টানা ৬১ ম্যাচে গোল করার ইউরোপিয়ান রেকর্ড ভাঙে জিনেদিন জিদানের দল।

রেকর্ডটি গড়ার পথে কিংবদন্তি পেলের নেতৃত্বে সান্তোস ১৯৬২ সালে ব্রাজিলিয়ান লিগ, লিবের্তাদোরেস কাপ ও ইন্টারকন্টিনেন্টাল কাপ জিতেছিল। দারুণ সে পথচলায় তারা ৫২টি ম্যাচ জিতেছিল, হেরেছিল সাতটি আর ড্র করেছিল ১৪টি। দলটি ওই ৭৩ ম্যাচে গোল করেছিল মোট ২৪৫টি, যার ৮৫টি করেছিলেন পেলে।

গত মৌসুমের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল ৭৩ ম্যাচে মোট ১৯৮টি গোল করেছে। তার মধ্যে ৪৯টি করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। দ্বিতীয় সর্বোচ্চ ২১টি করেছেন করিম বেনজেমা আর ২০টি এ মৌসুমে চেলসিতে যোগ দেওয়া আলভারো মোরাতার।

আগামী বুধবার লিগে রিয়াল বেতিসের বিপক্ষে ঘরের মাঠে গোল করতে পারলে রেকর্ডটি একার করে নিবে রিয়াল মাদ্রিদ।