ইনস্টাগ্রাম এখন অনলাইন বিজনেসের প্ল্যাটফর্ম

ইনস্টাগ্রাম স্টোরিজ, উন্নত ফটো ফিল্টার ও ২৪ ঘণ্টার মধ্যে শর্ট ভিডিও ডিলিট হওয়ার ফিচারগুলো এখন ব্যবসার জন্য উপযুক্ত ক্ষেত্র হিসেবে প্রস্তুত। ইনস্টাগ্রামই এখন অনলাইন বিজনেসের প্ল্যাটফর্ম।

ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামকেই এখন অনলাইন বিজনেসের প্ল্যাটফর্ম হিসেবে বেছে নিয়েছেন তরুণ উদ্যোক্তারা।  বিশ্বজুড়ে এখন সেই ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা এখন ৭০ কোটি। ছোট ছোট প্রতিষ্ঠানের জন্য এখন ইনস্টাগ্রামে ছবি পোস্ট করাই যে যথেষ্ট তা ফ্যাশন স্টাইলিস্ট ডোনা ম্যাকুলচের কথাতেই প্রমাণিত। তিনি বলেন, এখন আর কেউ বিজনেস কার্ড চায় না। সবাই ইনস্টাগ্রামের আইডি চায়।

ইয়োগা প্রশিক্ষক ক্যাট মিফান বলেছেন, মানুষকে ইয়োগা সম্পর্কে আগ্রহী করে তোলার পাশাপাশি তিনি ইয়োগার সরঞ্জামও বিক্রি করেছেন ইনস্টাগ্রামে। বিশ্বজুড়ে তার ফলোয়ার সংখ্যা ৭৭ হাজার।তবে তিনি শুধু পণ্যের ছবি পোস্ট করেই কাজ ক্ষান্ত দেন না, ক্যাপশন লেখেন সময় নিয়ে। মাঝেমধ্যে ছবি তোলার চেয়েও বেশি সময় ব্যয় করেন ক্যাপশন লিখতে।

গ্রাহক সংখ্যা বাড়াতে অনেক কোম্পানিই পণ্যের ছবি পোস্ট করে। ফটো শেয়ারিং এই প্লাটফর্মে নিজেদের ব্র্যান্ডের প্রচারণা বাড়ানোই তাদের মূল উদ্দেশ্য।

কোনো ব্র্যান্ডকে প্রোমোট করার জন্য কি পরিমাণ অর্থ দেওয়া হবে তা নির্ধারণের কোনো মানদণ্ড নেই।  ফলোয়ারের সংখ্যার ওপর ভিত্তি করেই আলোচনার মাধ্যমে ব্র্যান্ড ও ইনস্টাগ্রামারদের মধ্যে লেনদেনের বিষয়টি নির্ধারিত হয়ে থাকে।