টেনিস তারকা শারাপোভার আত্মজীবনী নিয়ে বই প্রকাশ

১৫ মাস পরে টেনিসে ফিরেছেন। এবার আনুষ্ঠানিকভাবে আত্মজীবনীও উন্মোচন করেছেন টেনিসের সাবেক নাম্বার ওয়ান মারিয়া শারাপোভা। বইয়ের নাম ‘আনস্টপেবল: মাই লাইফ সো ফার’। মঙ্গলবার বইটির মোড়ক উন্মোচন করা হয়।

২০০৪ সালে আরেক নাম্বার ওয়ান সেরেনা উইলিয়ামসকে হারিয়েই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জিতেছিলেন রুশ তারকা শারাপোভা। ওই সময়ে তার বয়স ছিল মাত্র ১৭, আর সেরেনার ২৩।

আত্মজীবনীতে ৩০ বছরের শারাপোভা সেরেনাকে নিয়েও লিখেছেন। শারাপোভার দাবি, সেরেনা ঘৃণা করেন তাকে। ওই হারের পর সেরেনা যেভাবে কেঁদেছিলেন তাতে তিনি ভয় পেয়েছিলেন বলেও দাবি করেছেন আত্মজীবনীতে। ছেলেবেলা থেকে দ্রারিদ্রের সঙ্গে লড়ে আজকের এই জায়গায় পৌঁছাতে তাকে কতটা ঘাম ঝরাতে হয়েছে, সেই কথাও খুব স্পষ্ট করে লিখেছেন মাশা।

১৯৯১ সালে চার বছর বয়সে টেনিস খেলা শুরু করেন শারাপোভা। ওই বয়সে ভাল করে র‌্যাকেটই ধরা সম্ভব নয়। ছয় বছর বয়সে ঠিকঠাক র‌্যাকেট ধরতে শেখেন তিনি। যখন একাডেমিতে ভর্তি করার সময় আসে, তখন দেখা যায় তাদের হাতে পর্যাপ্ত অর্থই নেই। রাশিয়ায় টেনিসের পরিকাঠামো ভাল ছিল না।

বাধ্য হয়ে মার্কিন-মুলুকে যেতে হয় শারাপোভাদের। আমেরিকায় গিয়ে জীবন চালানোর জন্য দরকার প্রচুর অর্থ। অথচ শারাপোভার বাবার কাছে সেই সময়ে ছিল মাত্র ৭০০ ডলার। পরিবারের খরচ চালানোর জন্য ছোট ছোট চাকরি নিতে হয় শারাপোভার বাবাকে।

এভাবেই দারিদ্রের সঙ্গে লড়তে লড়তে শারাপোভা হয়ে ওঠেন সুপারস্টার।