যুক্তরাষ্ট্রে বন্যা পরিস্থিতির অবনতি, নিহত ৯

যুক্তরাষ্ট্রের বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বন্যা কবলিত হোস্টন শহরের বিভিন্ন স্থান থেকে ৩ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। টেক্সাসের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বন্যার কারণে সৃষ্ট বিভিন্ন দুর্ঘটনায় এখন পর্যন্ত নয়জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসির।

উপকূলে ঘূর্ণিঝড় হার্ভের প্রভাবে প্রবল বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এমন বন্যা আগে দেখেনি যুক্তরাষ্ট্র। বৃষ্টিপাতের কারণে পানির পরিমান যেভাবে বাড়ছে তাতে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে বন্যা পরিস্থিতির অবনতি, নিহত ৯

হার্ভে আঘাত হানার পর হোস্টন শহরে ইতোমধ্যেই ৩০ ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রাস্তা-ঘাট পানির নিচে তলিয়ে গেছে। আবহাওয়া দপ্তর বলছে, এই সপ্তাহে বৃষ্টিপাত দ্বিগুন হতে পারে। বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে দ্রুত পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার টেক্সাস পরিদর্শন করবেন তিনি।

স্থানীয় সময় রোববার রাতে হোস্টনে নৌকা নিয়ে বিভিন্ন স্থান থেকে বাসিন্দাদের উদ্ধার করা হয়েছে। হার্ভের প্রভাবে সৃষ্ট আকস্মিক বন্যা পরিস্থিতিকে নজিরবিহীন বলে উল্লেখ করেছে ন্যাশনাল ওয়েদার সার্ভিস। একই সঙ্গে সতর্ক করে বলা হয়েছে টেক্সাসে যদি ৫০ ইঞ্চি পরিমাণ বৃষ্টিপাত হয় তবে পরিস্থিতি আরো ভয়ানক হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৯টি কাউন্টিকে বন্যাকবলিত এলাকা বলে ঘোষণা করেছেন। লুইসিয়ানা রাজ্যেও জরুরি অবস্থা জারি করা হয়েছে।